fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

গুজরাতের দু-জন মানুষের কাছে আমাদের নাগরিকত্বের প্রমাণ দিতে হবে! ক্ষুব্ধ সাহিত্যিক বাণী বসু

বাংলা হান্ট ডেস্কঃ  সিএএ এবং এনআরসি নিয়ে বিরোধিতায় যেমন পথে নেমেছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলো, তেমনি প্রতিবাদে পথে নেমেছে বিদ্বজনেরাও। সম্প্রতি টলিউডের কলাকুশলীরা সব্যসাচী চক্রবর্তী, স্বস্তিকা মুখোপাধ্যায়, রূপম ইসলাম, কঙ্কনা সেনশর্মা সহ অনেকে এক প্রতিবাদী ছড়া মাধ্যমে এক ভিডিও প্রকাশ করেছিলেন, ভিডিও-তে বলা হয়েছিল ‘কাগজ আমরা দেখাব না’, যা সোশ্যাল মিডিয়ায় খুভই ভাইরাল হয়ে গিয়েছিল।

তার পাল্টা জবাব হিসাবে বিজেপি নেতা বাবুল সুপ্রিয় এবং বিজেপি বুদ্ধিজীবীরাও প্রতিক্রিয়া দেন সোশ্যাল মিডিয়ায়। বিতর্ক আর পাল্টা বিতর্কে সিএএ-এনআরসি নিয়ে এ রাজ্যে এক নাটকীয় পরিস্থিতির উদ্ভব হয়েছে।

আর এই আবহে এবার সিএএ-এনআরসি নিয়ে মুখ খুললেন সাহিত্যিক বাণী বসু।কেন্দ্রীয় সরকারের এই নীতি মেনে নিতে পারছেন না তিনি। সম্প্রতি দুর্গাপুর বইমেলায় গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেন, ‘গুজরাতের দু-জন মানুষের কাছে প্রমাণ দিতে হবে নাগরিকত্বের? আমাদের ভোটেই তো জিতেছেন। তাহলে আগে গদি ছাড়ুন, তারপরে এসব বলুন।’ মোদি ও অমিত শাহকে নিশানা করেন তিনি। তাঁর মতে, ভয় হল এটাই , বুদ্ধিজীবীরা শাসকদলের কাছে বিক্রি হয়ে গিয়েছেন। গুজরাতের দু-জন মানুষ ঠিক করবেন দেশের নাগরিক কিনা আমরা! তীব্র ক্ষোভপ্রকাশ করেছেন সাহিত্যিক।

প্রসঙ্গত, এর আগে হলদিয়া সাহিত্য উত্সবে যোগদান করে সিএএ-এনআরসি নিয়ে তীব্র প্রতিবাদ করেছিলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ও। এবার সেই একই প্রসঙ্গে সরব হলেন সাহিত্যিক বাণী বসু।

 

Back to top button
Close
Close