টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

ভোট পরবর্তী অশান্তির রিপোর্ট প্রধানমন্ত্রীকে পাঠাব, বাংলা ঘুরে বলল জাতীয় তপসিলি কমিশন

বাংলাহান্ট ডেস্কঃ ভোট পরবর্তীতে ছড়িয়ে পড়া রাজনৈতিক হিংসাত্মক পরিবেশে ঘরছাড়া বহু রাজনৈতিক কর্মী সমর্থক। কিছু কিছু জায়গায় আবার তৃণমূলে যোগ দেওয়ার শর্তে তাঁদের কিছুজনকে ফিরিয়ে আনার খবরও শোনা গিয়েছে। তবে এই পরিস্থিতিতে কেন্দ্রীয় তপসিলি জাতি কমিশন (national sc commission) জানায়, রাজ্য সরকারকেই নিতে হবে এই রাজনৈতিক হিংসার দায়। ফিরিয়ে আনতে হবে ঘরছাড়া মানুষদের।

ভোট পরবর্তী পরিস্থিতি দেখতে শুক্রবার ডায়মন্ডহারবারের সরিষায় গায়ত্রী মণ্ডল নামে এক মহিলার বাড়ি গিয়েছিল কেন্দ্রীয় তপসিলি জাতি কমিশনের প্রতিনিধি দল। সেখান থেকে আবার উত্তর ২৪ পরগণার আমডাঙ্গাতে গিয়েছিল এই প্রতিনিধির দল। সেখানে গিয়ে নির্যাতিত পরিবারের সঙ্গে দেখা করেন তাঁরা।

কমিশনের চেয়ারম্যান বিজয় সাম্পালা জানান, ‘আমরা যেখানেই গেছি, সেখানেই দেখেছি আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। মানুষেরা অভিযোগ করতে পর্যন্ত ভয় পাচ্ছে। এমনকি পুলিশকে জানালে তাঁদের উপরই হামলা হওয়ার আশঙ্কা করছেন তাঁরা। দেখা গেছে তপসিলি জাতি ও উপজাতিভুক্ত মানুষেরাই বেশি আক্রান্ত হচ্ছেন। চিন্তার বিষয় হল, মানুষ এখন পুলিশের কাছে যেতেই ভয় পাচ্ছে’।

তিনি আরও বলেন, ‘রাজ্যের প্রিন্সিপ্যাল সেক্রেটারি ও এডিজির সঙ্গে কথা হওয়ায় তাঁরা স্বীকার করেছেন রাজনৈতিক হিংসার জেরেই মানুষ এখন ঘরছাড়া। সমস্ত হামলার এফআইআর করতে বলা হয়েছে তাদের, এমনকি তপসিলি জাতি রক্ষা আইনে অভিযোগ করার কথাও বলা হয়েছে। এবিষয়ে রাজ্য পুলিশের পদক্ষেপের উপরও নজর রাখা হবে। পরবর্তীতে এবিষয়ে আমরা প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি এবং স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে রিপোর্ট পাথাব বলে ঠিক করেছি’।

Related Articles

Back to top button