টাইমলাইনআবহাওয়া

যাওয়ার বেলায় ফের ঝোড়ো ব্যাটিং বর্ষার, ভারতের এই ১০ টি রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা জারী

বাংলাহান্ট ডেস্ক: চলতি বছরে বর্ষা (Monsoon) যেন চলে গিয়েও যাচ্ছে না। দিল্লিতে দফায় দফায় চলছে ভারী বর্ষণ। সাধারণত সেপ্টেম্বরে সেখানে ১০৮.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়। ইতিমধ্যেই সেখানে ৫৮.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মধ্যপ্রদেশ, গুজরাট, ওড়িশা ও তেলেঙ্গানার বেশ কিছু অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আগামীকাল দেশের বিভিন্ন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। এর মধ্যে রয়েছে উত্তরাখণ্ড, পশ্চিম উত্তর প্রদেশ, পূর্ব রাজস্থান, বিহার, পশ্চিমবঙ্গ, সিকিম এবং অরুণাচল প্রদেশ। এছাড়াও আগামী ২৫ সেপ্টেম্বর বৃষ্টির পূর্বাভাস জারি রয়েছে উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ ও সিকিমে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, অসম, মেঘালয়, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, পূর্ব রাজস্থান, পশ্চিম মধ্যপ্রদেশ, বিহার এবং সিকিমে ২৩ ও ২৪ সেপ্টেম্বর ভারী বৃষ্টি হতে পারে। একইসঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ ও অরুণাচল প্রদেশেও। বঙ্গোপসাগরে ওড়িশা উপকূলে একটি নিম্নচাপ তৈরি হয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় এটি উত্তর পশ্চিম দিকে ওড়িশা ও উত্তর ছত্তিশগড়ের দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিন পূর্ব রাজস্থানের ভরতপুর, জয়পুর, কোটা এবং উদয়পুরের কিছু অংশে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের তরফে মধ্যপ্রদেশের বেশ কিছু জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। 

ভারী বৃষ্টির সতর্কতা জারিন হওয়ায় নয়ডা ও গাজিয়াবাদে শুক্রবার অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা প্রশাসনের তরফে এই তথ্য জানানো হয়েছে। এমনকি, উত্তরপ্রদেশের আলিগড়ে অবিরত বৃষ্টি হওয়ার ফলে শহরের বেশ কিছু জায়গা জলমগ্ন হয়ে গিয়েছে। ফলে ২৩ ও ২৪ সেপ্টেম্বর সেখানে সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

দিল্লিতে ভারী বৃষ্টি হওয়ার ফলে তাপমাত্রা নেমেছে অনেকটাই। বৃহস্পতিবার সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে সাত ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এখনও পর্যন্ত দিল্লিতে ৪১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে টানা দু’দিন বৃষ্টি হওয়ায় দিল্লি এখন অনেকটাই দূষণ-মুক্ত। গত ২৪ ঘণ্টায় দিল্লির বাতাস অনেকটাই পরিষ্কার হয়ে গিয়েছে। এদিন গাজিয়াবাদের বাতাসের অবস্থা ছিল ৪৯ AQI, যা এর মধ্যে সবচেয়ে পরিষ্কার। পাশাপাশি, দিল্লি, ফরিদাবাদ ও নয়ডার বাতাস ছিল ৬৬ AQI, যা খুবই সন্তোষজনক।  

Related Articles