fbpx
টাইমলাইন

জুলাইয়ের প্রথম সপ্তাহে বৃষ্টি বাড়বে দুই বাংলায়, জানাল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ জুলাইয়ের প্রথম সপ্তাহেই উত্তর ও দক্ষিণ এর জেলা গুলিতে বৃষ্টি বাড়বে। উত্তরের পাশাপাশি, গত শনিবার থেকে দক্ষিণ এর জেলা গুলিতেও শুরু হয়েছে বৃষ্টি। আজও বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী বৃহস্পতিবার থেকে দুই বাংলাতেই বৃষ্টি বাড়বে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

বাংলার আবহাওয়া/weather of bengal

মঙ্গলবার সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরের সামান্য মেঘলা আকাশ দেখা যাচ্ছে। তবে গুমোট গরমে ছেয়ে রয়েছে চারিপাশ। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ শহরে রাতের তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না বলে জানাচ্ছে আবহাওয়াবিদরা। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

ইতিমধ্যেই বিপদসীমা অতিক্রম করে বইছে ব্রহ্মপুত্র, তিস্তা, তোর্সার মত একাধিক নদীগুলি। উত্তরবঙ্গ, আসাম ও উত্তর বিহার যে কোনো সময় প্লাবিত হতে পারে। এই পরিস্থিতিতে বাংলা বিহার সহ ৫ রাজ্যে নতুন করে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর (Weather office)। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং সিকিমের কিছু অংশে আগামী ৫ দিন ভারী বৃষ্টি হবে।

দুই দিন আগেই প্রবল বজ্রপাতে একই দিনে বিহারে মৃত্যু হয়েছে ৭২ জনের। বিহারের বেশ কিছু অংশে আবার অতিভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে বিপদসীমার ওপর দিয়ে বইছে সেখানকার নদীগুলিও। পাশাপাশি, বাংলা ও আসামেও প্রবল বৃষ্টির কারনে ফুঁসছে নদীগুলি। যে কোনো মুহুর্তে ভাসতে পারে উত্তরবঙ্গ ও আসাম।

আগামী ২ দিন বিহারের বিস্তীর্ণ অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টি ও বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। জানা যাচ্ছে, এই সময়ের মধ্যে ১০০ মিলিমিটারের বেশী বৃষ্টি হতে পারে। ইতি মধ্যে ২২ বছরে বৃষ্টির রেকর্ড ভেঙে গিয়েছে বিহারে। রাজ্যে এখনও অবধি ২৫৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে ৷ এই অতি ভারী বৃষ্টির জেরেই ইতিমধ্যেই ফুঁসছে উত্তর বিহারের নদীগুলি। জল বিপদসীমা অতিক্রম করেছে। পশ্চিম ও মধ্য বিহারেও প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে ৷

Back to top button
Close
Close