টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

আগামী কয়েকদিন চলবে ভারী দুর্যোগ, সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্কঃ ইতিমধ্যেই বাংলায় প্রবেশ করেছে বর্ষা। নিম্নচাপের জেরে কয়েকদিন আগে থেকেই হালকা বৃষ্টির দেখা পেয়েছিল রাজ্যবাসী। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিনও চলবে ভারী বৃষ্টিপাত। সঙ্গে ঝোড়ো হাওয়া তো বটেই সম্ভাবনা রয়েছে বজ্রপাতেরও। গত একদিনের বৃষ্টিতেই রীতিমতো জলমগ্ন হয়ে পড়েছিল কলকাতা। তার ওপর হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর ঘূর্ণবাতের জেরে ১৭ থেকে ১৯ তারিখ ঝড় বিদ্যুৎসহ প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার খবরঃ

সর্বোচ্চ তাপমাত্রা 29° C
সর্বনিম্ন তাপমাত্রা 25° C
আদ্রতা 96%
বাতাস 18 km/h
মেঘে ঢাকা 96%

আজকের আবহাওয়াঃ

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন পশ্চিমবঙ্গ জুড়ে থাকবে মেঘলা আকাশ। মাঝে মাঝেই রয়েছে ভারী বৃষ্টিপাত এবং বজ্রপাতের সম্ভাবনা। কলকাতার আকাশ মেঘলা থাকবে আজও। দক্ষিণবঙ্গ তো বটেই বর্ষনের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। বিশেষত আজ এবং আগামীকাল মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই জারি করা হয়েছে সতর্কবার্তা। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ভারী বজ্রপাতের সম্ভাবনা থাকায় খোলা জায়গায় না থাকাই ভালো। হঠাৎ বৃষ্টিপাতের সম্মুখীন হলে পাকা কাঠামোর তলায় আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের আবহাওয়াঃ

আবহাওয়াবিদরা জানাচ্ছেন ঘূর্ণবাতের কারণে আগামী ২৪ ঘণ্টায় ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গ জুড়ে। মূলত দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান , বাঁকুড়া এবং পুরুলিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের মতে, প্রায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাতের ভবনা রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। এছাড়া কলকাতা, হুগলি সহ অন্যান্য জেলাগুলিতেও রয়েছে মাঝারি থেকে ভারি বৃষ্টির পূর্বাভাস। একইভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও। বিশেষত হিমালয় নিকটবর্তী দার্জিলিং, জলপাইগুড়ি, এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। আলিপুরদুয়ার ও কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এছাড়া উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও ভারী বৃষ্টিপাত হতে পারে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা তেমন পরিবর্তন হবার কোন সম্ভাবনা নেই।

todays Weather report 13 th june of west Bengal

আগামীকালের আবহাওয়াঃ

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজকের তুলনায় আরও বেশি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে কাল এবং পরশু। বিশেষত ১৮ জুন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ মিলিয়ে প্রায় ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে রাজ্যজুড়ে। তার সঙ্গেই সম্ভাবনা রয়েছে বজ্রপাতের। আবহাওয়াবিদদের মতে আগামীকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯° সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৫° সেলসিয়াসের আশেপাশে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ প্রায় ৭০%। আবহাওয়াবিদদের মতে, আগামীকাল বিশেষত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, নদীয়া এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সাথে সাথেই উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ৭-১১ সেন্টিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে জায়গায় জায়গায় বইতে পারে ঝড়ো হাওয়া, হতে পারে বজ্রপাতও। বিশেষত আগামী দুদিন সকলকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

Related Articles

Back to top button