টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

বাংলার এই তিনটি জেলায় চলবে অতিভারী বৃষ্টি, সঙ্গে বজ্রপাত

বাংলা হান্ট ডেস্কঃ গত কয়েকদিনের টানা বৃষ্টির পর সোমবার থেকে আবহাওয়া কিছুটা পরিবর্তন হবে বলেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপর ঘূর্ণাবর্তের জেরে গত কয়েকদিন ধরেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে বিভিন্ন জেলায়। এক টানা বৃষ্টিতে এখনও জলমগ্ন কলকাতার বিভিন্ন অংশ। জলযন্ত্রণা সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে পুরসভা। তবে আজ থেকে কলকাতার জন্য কিছুটা আশার আলো রয়েছে বলেই অভিমত হাওয়া অফিসের। যদিও উত্তর এবং দক্ষিণ বঙ্গের বেশ কয়েকটি জেলায় আজও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আবহাওয়ার খবরঃ

সর্বোচ্চ তাপমাত্রা 31° C
সর্বনিম্ন তাপমাত্রা 25° C
আদ্রতা 94%
বাতাস 0 km/h
মেঘে ঢাকা 99%

আজকের আবহাওয়াঃ

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় বৃষ্টিপাত হলেও আজ থেকেই বৃষ্টি কিছুটা কমবে কলকাতায়। যার জেরে জল যন্ত্রণা থেকে কিছুটা মুক্তি পেতে পারেন সাধারণ মানুষ। তবে আকাশ প্রধানত মেঘলা থাকবে। কলকাতা মুক্তি পেলেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায়। বিশেষত গঙ্গার উপকূলবর্তী জেলাগুলিতে ঘূর্ণাবর্তের প্রভাবে প্রায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে বলেই আশঙ্কা আবহাওয়া দপ্তরের। তবে এখনই তাপমাত্রায় বড় কোনো ফারাক চোখে পড়ছে না।

উত্তর ও দক্ষিণ বঙ্গের আবহাওয়াঃ

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে বিশেষত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণাবর্তের যথেষ্ট প্রভাব পড়বে হিমালয় নিকটবর্তী অঞ্চলগুলিতে। জায়গায় জায়গায় রয়েছে বজ্রপাতের সম্ভাবনাও। গত কয়েকদিন ধরেই পার্শ্ববর্তী সিকিমের তুলনাতেও অনেক বেশি বৃষ্টিপাত হয়েছে পশ্চিমবঙ্গে। আজ তা কিছুটা কমলেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়। বিশেষত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অর্থাৎ মুর্শিদাবাদ, নদিয়া এবং দুই ২৪ পরগনায় বৃষ্টি হতে পারে প্রায় ৭০ থেকে ১১০ মিলিলিটার।

আগামীকালের আবহাওয়াঃ

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের পরিস্থিতির উন্নতি ঘটবে অনেকটাই। মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে প্রায় ৩২ ডিগ্রি সেন্টিগ্রেড। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রির আশেপাশে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ প্রায় ৬০%। যার জেরে দক্ষিণবঙ্গের সেরকম ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গ কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ পেলেও এখনই আবহাওয়ার পরিবর্তন হচ্ছে না উত্তরবঙ্গে। আগামীকাল অর্থাৎ মঙ্গলবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে।

Related Articles

Back to top button