টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

অষ্টমীর অঞ্জলি কি বৃষ্টি মাথায় নিয়েই? কেমন থাকবে নবমী দশমী: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : এবার পুজোয় বৃষ্টি থেকে কি মিলবে রক্ষা? সপ্তমীর দিন আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি খুব বেশি ভোগায়নি মানুষকে। সেই মেঘলা আকাশকে হেলায় উড়িয়ে সাধারণ মানুষ ভিড় করেছে মণ্ডপ থেকে মণ্ডপে। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পক্ষ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সপ্তমী থেকে দশমীর মধ্যে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়। তবে সপ্তমীতে সেভাবে বৃষ্টি হয়নি। কিন্তু অষ্টমীর দুপুরের পর থেকে কখনও কলকাতা, কখনও পূর্ব মেদিনীপুর, কখনও পশ্চিম মেদিনীপুরে ঘন্টা দুয়েকের মধ্যে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতর ঘোষণা করেছে সাধারণ মানুষের সুবিধার জন্য এই ধরনের নাওকাস্ট পুজোর কটা দিন দেওয়া হবে বলে।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩০.৬° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২১.৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৯১%
বাতাস : ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৬%

আজকের আবহাওয়া : এদিন কলকাতা ও আশপাশের এলাকার জন্য পূর্বাভাসে বলা হয়েছে আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। তবে কোনও কোনও জায়গায় দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোনও কোনও জায়গায়। ৩ অক্টোবর অর্থাৎ অষ্টমীর দিন কলকাতা ও আশপাশের আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও কয়েক পশলা বৃষ্টি হতে পারে। ৪ ও ৫ অক্টোবর অর্থাৎ নবমী ও দশমীর দিনও কলকাতা ও আশপাশের আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও কয়েক পশলা বৃষ্টি হতে পারে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গের জন্য আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ৩ অক্টোবর অষ্টমী থেকে ৫ অক্টোবর দশমীর মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ তুলনামূলক বাড়বে। তবে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

অপরদিকে, ৩ অক্টোবর অষ্টমীতে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এর মধ্যে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া জেলার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। ৪ অক্টোবর নবমীতেও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তবে এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। ৫ অক্টোবর দশমীতে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর জেলার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

আগামীকালের আবহাওয়া : হাওয়া অফিস জানাচ্ছে, আকাশের মুখ গোমড়া থাকবে দশমী পর্যন্ত। জেলায় জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সংলগ্ন কলকাতার একাংশে দু-এক পশলা ভারী বৃষ্টিও হতে পারে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে। তাপমাত্রা কমবে অষ্টমী থেকে। নবমী ও দশমীতেও হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Related Articles