টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

নিম্নচাপের প্রভাবে আগামী ৪৮ ঘন্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, ভিজতে চলেছে এই জেলাগুলি

বাংলাহান্ট ডেস্ক : আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে একটি নিম্নচাপ ওড়িশা ও অন্ধ্র উপকূলের কাছে, উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ৪৮ ঘন্টায় তা আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে এবং তা পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে ওড়িশা ও ছত্তিশগড়ের দিকে প্রবাহিত হবে। এই প্রভাব পড়বে দক্ষিণবঙ্গে (South Bengal)। উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩০.৮° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৪.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৭%
বাতাস : ১৭ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯২%

আজকের আবহাওয়া : আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। সঙ্গে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা প্রায় স্বাভাবিক। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯০ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ৯ অগাস্ট অর্থাৎ মঙ্গলবার সকালের মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে।

অপরদিকে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। আজ সোমবার সকালের মধ্যেই দক্ষিণবঙ্গের সবকটি জেলার কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানাচ্ছে মৌসম ভবন। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ৯ অগাস্ট মঙ্গলবার সকালের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলেই জানা যাচ্ছে। বাকি জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এরই সঙ্গে বইবে ঘন্টায় ৩০-৪০ কিমি ঝোড়ো হাওয়া। বৃষ্টিপাতের পরিমাণ বেশ কিছুটা বাড়বে ৯ অগাস্ট। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানা গেছে।

আগামীকালের আবহাওয়া : আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টিতে ভিজতে চলেছে গোটা দক্ষিণবঙ্গই। এরই সঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ অনেকটা হ্রাস পাবে উত্তরবঙ্গে। তবে বাংলায় এই বছর বৃষ্টির ঘাটতি মেটার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এমনই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Related Articles