আবহাওয়াটাইমলাইন

মহালয়ায় পণ্ড হতে পারে পুজোর আনন্দ, জেনে নিন কি জানাচ্ছে আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্কঃ আগামীকাল মহালয়া (Mahalaya) এবং বিশ্বকর্মা পুজো। তাঁর আগেই আবহাওয়া (Weather) জানান দিচ্ছে, বৃষ্টিতে পণ্ড হতে পারে পুজোর আনন্দ। এবছরের শুরু থেকেই করোনা ভাইরাসের জেরে লকডাউন এবং সর্বপোরি সামাজিক দূরত্ব মেনে চলায় বিভিন্ন আনন্দ অনুষ্ঠান বন্ধ রয়েছে। তবে পুজোর দিকে আশা করে থাকা বাঙালীর পুজোর শুরু অর্থাৎ মহালয়ায় বৃষ্টি অসুরের আগমন ঘটতে পারে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

রবিবার বঙ্গোপসাগরে যে নিম্নচাপ সংগঠিত হয়েছে তা অন্ধ্র প্রদেশ উপকূলে আজও অবস্থান করবে। তবে এই নিম্নচাপের প্রভাব বাংলায় সেভাবে না পড়লেও, নিম্নচাপের জেরে মৌসুমী অক্ষরেখা দক্ষিণ দিকে কিছুটা সরে এসেছে। এই মৌসুমি অক্ষরেখার অবস্থানের কারণে বাংলার দক্ষিণে বিক্ষিপ্তভাবে বেশ কিছু জায়গায় প্রবল বৃষ্টির সম্ভাবনা।

আজকের তাপমাত্রা
আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকাল থেকেই শহরের আকাশে কখনও রোদ কখনও মেঘের খেলা দেখা যাচ্ছে। গতকালও কলকাতার বেশ কিছু এলাকায় প্রবল বর্ষণের সম্মুখীন হয়েছে মানুষজন।

বুধবার সকালের দিকে বেশ কয়েকটি এলাকায় বিক্ষিপ্তভাবে একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে। তবে রাতের দিকে আংশিক মেঘলা থাকার সম্ভাবনা বেশি। বাতাসে আদ্রতার পরিমাণ কমবে না, বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

এবছর বৃষ্টির পরিমাণ বেশি
চলতি বছর আবহাওয়ার আপডেট থেকে জানা যাচ্ছে, এবছর বৃষ্টির পরিমাণ বেশখানিকটা বেশি। ২০১৯ সালের তুলনায় এবছর বৃষ্টির পরিমাণ অনেক বেশি। এই লকডাউনের মধ্যে হোক কিংবা তাঁর আগে, সব মিলিয়ে হিসেব করে দেখা যাচ্ছে, অন্যান্য বছরের তুলনায় এবছর T-20 বলুন আর টেস্ট ম্যাচ বলুন সবেতেই এগিয়ে বর্ষা।

 

Back to top button
Close