টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়াকলকাতা

শহরে ঠান্ডার নয়া রেকর্ড! সপ্তাহের শেষে আরও জাঁকিয়ে পড়বে শীত, কী বলছে আবহাওয়া দফতর? ওয়েদার আপডেট

বাংলাহান্ট ডেস্ক : নভেম্বরেই শীতের দাপট শুরু। তৈরি হল নতুন রেকর্ডও। গত মঙ্গলবার থেকেই নামবে তাপমাত্রার পারদ এবং সপ্তাহের শেষে আরও ঠান্ডা পড়বে, এই পূর্বাভাস ছিলই। সেই মতোই নভেম্বরের শেষ সপ্তাহে শীতের দাপট বাড়ল। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পক্ষ থেকে জানান হয়েছে গতকাল ছিল কলকাতায় এই মরসুমের শীতলতম দিন। তাপমাত্রা থাকবে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বিগত ৫ বছরের তাপমাত্রার ইতিহাসে নভেম্বরে এমন ঘটনা প্রথমবার হল। হাওয়া অফিস জানিয়েছে ঠান্ডা উত্তুরে হাওয়ায় জেরে সপ্তাহের শেষে আরও তীব্র ভাবে পড়বে ঠান্ডা।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ২৮.১°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২০.৪° সেলসিয়াস
আর্দ্রতা : ৫১%
বাতাস : ১৫ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬২%

আজকের আবহাওয়া : কলকাতায় গত সোমবার তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি, বুধবার ১৭ ডিগ্রি এবং বৃহস্পতিবার ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস৷ শীতের মিনি স্পেলে তাপমাত্রার এমন রেকর্ড পতনের রেকর্ড নজির তৈরি হল নভেম্বরেই। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে উত্তর এবং দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন শীতের আমেজ থাকবে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : ঠান্ডার দাপট শুরু হয়েছে উত্তরবঙ্গেও। তীব্র শীতে নতুন রেকর্ড গড়ছে পাহাড়ের জেলাগুলিও। তবে তুষারপাতের কোনও সম্ভাবনা এখনও নেই বলেই জানিনা আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টিরও কোনও পূর্বাভাস দেওয়া হয়নি মৌসম ভবনের তরফ থেকে।

এদিকে, সপ্তাহের শেষে অন্তত তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। বিশেষত বিহার ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও সপ্তাহের শেষে ২ ডিগ্রি কমবে তাপমাত্রা এমনটাই ইঙ্গিত। পুরুলিয়া,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এই জেলাগুলিতে শীতের প্রভাব বেশি থাকবে।

আগামীকালের আবহাওয়া : আগামী চার-পাঁচ দিন কলকাতায় বেলার তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ কিছুটা কম থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় তিন-চার ডিগ্রি কমবে। পশ্চিমের জেলাগুলি যথা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানের মতো জেলাগুলিতে আরও জাঁকিয়ে ঠান্ডা পড়বে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Related Articles