টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়াকলকাতা

শীত শীত আমেজেই কাঁপছে বাংলা! অবাধে ঢুকছে উত্তরে বাতাস, জাঁকিয়ে ঠান্ডা কবে? জানিয়ে দিল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্ক : সপ্তাহের শুরুতেই শীতলতম নভেম্বর দেখল বঙ্গবাসী। পারদের ওঠা নামায় শীত শীত আমেজ। আর তাতেই জবুথুবু বাংলা (Winter In West Bengal)। আর কিছুদিনের মধ্যেই রাজ্যে শীতের প্রবেশ বলে সংকেত দিচ্ছে উত্তুরে হাওয়া (Winter Update)। নেই কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের সম্ভাবনাও। ফলে শীতের পথে বাধা হয়ে দাঁড়ানোর মতো কোনও সম্ভাবনাও নেই আপাতত। তবে কবে থেকে কনকনে শীত বঙ্গে তা এখনি স্পষ্ট করে জানায়নি আলিপুর আবহাওয়া দফতর (Weather Office)।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ২৮.৩°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২১.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৫৩%
বাতাস : ১৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৫৯%

আজকের আবহাওয়া : শুক্রবারের পর শনিবার তাপমাত্রা কমলেও রবিবার আবারও ১ ডিগ্রি বাড়ে তাপমাত্রা। শনিবার পারদ ১৬-এর ঘরে ঘোরাফেরা করলেও সোমবার এদিন তাপমাত্রা এক ডিগ্রি বেড়ে দাঁড়িয়ে ১৭। আজ সোমবার সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২৯ ডিগ্রি। গত বৃহস্পতিবার রাজ্যে তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি। শুক্রবার তা বেড়ে দাঁড়ায় ১৭.৬ ডিগ্রিতে। শনিবার তাপমাত্রা প্রায় এক ডিগ্রি কমে দাঁড়ায় ১৬.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ দুই বঙ্গেই এখন শীতের আমেজ। তবে বঙ্গবাসীর আশঙ্কা, নতুন কোনও নিম্নচাপ কি রাজ্যে শীত প্রবেশের পথে বাধা হয়ে দাঁড়াবে? এই বিষয়ে অবশ্য স্বস্তির বার্তা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী চার-পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তুরে হাওয়া প্রবেশ করবে অবাধেই। তাই উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার রাজ্যে প্রবেশে কোনও বাধা থাকছে না। বাতাসের গতিপথ সাগর দিকে রয়েছে। ফলে বাধাহীনভাবে উত্তর পশ্চিমের শীতল বাতাস প্রবেশ করতে চলেছে রাজ্যে। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্প ক্রমশ কমছে। ফলে আগামী কয়েকদিন আবহাওয়া থাকবে শুষ্ক ।

আগামীকালের আবহাওয়া : আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস জানাচ্ছে, রাজ্যে বাধাহীনভাবে প্রবেশ করছে উত্তুরে হাওয়া। আর সেই নিম্নমুখী পারদ। যদিও পারদ পতন এখনও নিরবিচ্ছিন্ন নয়। সেজন্য ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে থিতু হতে চলেছে ঠান্ডা।

Related Articles