fbpx
আবহাওয়াটাইমলাইন

কেমন থাকবে আজকের আবহাওয়া! জেনেনিন একঝলকে আজকের আবহাওয়ার আপডেট

বাংলাহান্ট ডেস্কঃ সকালের দিকে রোদ ঝলমলে আকাশ থাকেল বেলা বাড়ার সাথে সাথে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশে নতুন পশ্চিমা বায়ু ঢোকার ফলে এই সপ্তাহে পশ্চিম হিমালয় অঞ্চল জুড়ে ঝড় ও তুষারপাত হবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর (Weather office)। ঝাড়খন্ড হয়ে এই পশ্চিমা বায়ু দক্ষিণের দিকে ঘুরে যেতে পারে। এই পশ্চিমা বায়ুর প্রভাবেই দক্ষিণ ভারতে বজ্র পাত সহ বিচ্ছিন্ন বৃষ্টি (rain) হতে পারে এই সপ্তাহে। এর পাশাপাশি রাজ্যের দক্ষিণ দিকে অর্থাৎ বর্ধমান, হুগলিতেও আংশিক বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৭ ডিগ্রির আশেপাশে এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আজ একটু হলেও তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাতেও মতোই আজ সন্ধ্যের দিকে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে দেখা যাবে। আজ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং এর সঙ্গে দমকা বাতাসও বইতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সারাদিন আবছা রোদ বিরাজ করবে। দিনের বেলা তাপমাত্রা বৃদ্ধি পেলেও, রাতে কিন্তু কমবে তাপমাত্রা।

এই সপ্তাহে পর্যন্ত উত্তর-পূর্ব ভারতে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। অরুণাচল প্রদেশ এবং সিকিমের উপর বিচ্ছিন্ন তুষারপাত হতে পারে। আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিসগড়, তামিলনাড়ু এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জগুলিতে বিচ্ছিন্ন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তর সূত্রে ।

আবার আবহওয়াবিদরা আগেই জানিয়েছিলেন এবছর তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি থাকবে। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ মার্চের শেষ থেকেই গরম অনুভূত হতে শুরু করে দিয়েছে।

বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়তে পারে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়তে পারে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তাপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এবার থেকে গরম অনুভব করতে শুরু করবে কলকাতাবাসী।

Back to top button
Close
Close