আবহাওয়াটাইমলাইন

আবহাওয়ার খবর : কয়েক ঘন্টার মধ্যে ধেয়ে আসছে দুর্যোগ, চলবে টানা পাঁচদিন

বাংলাহান্ট ডেস্কঃ কয়েক ঘন্টার মধ্যেই ধেয়ে আসছে কালবৈশাখী, রবিবার আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে এমনটাই। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি চলবে। আগামী সপ্তাহে মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টির তীব্রতা বাড়বে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়।

পশ্চিমবঙ্গের পাশাপাশি উত্তর ও উত্তর পূর্বের রাজ্য গুলিতেও আগামী ৫ দিন ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে কেবল পশ্চিমবঙ্গ নয় উত্তর-পূর্ব এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতেও আগামী পাঁচদিন ভালই ঝড়বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রবিবার দুই চব্বিশ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও দাপট দেখাবে কালবৈশাখী।

শহরের তাপমাত্রা
গতকাল কলকাতা শহরের সকালে তাপমাত্রা ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। রবিবারও শহরের তাপমাত্রা একই থাকছে। সকাল থেকেই রোদ ঝলমলে নীল আকাশ দেখা যাচ্ছে শহর জুড়ে। তাপমাত্রার বৃদ্ধির কারণে সকাল থেকেই বেশ গরম অনুভূত হতে শুরু করে দিয়েছে। তবে বেলা বাড়ার সাথে সাথে কয়েকটি জেলায় বজ্র বিদ্যুতসহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রা বৃদ্ধির সংকেত
আবহাওয়াবিদরা আগেই জানিয়েছিলেন যে, এবছর গরম বাড়বে। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস করে বৃদ্ধি পাবে কিছু কিছু অঞ্চলে। কিছু কিছু জায়গায় ১ ডিগ্রির থেকেও বেশি বৃদ্ধি পাবে। তবে তাপমাত্রার পারদ ওঠা নামা করবে। যার দরুণ তাপমাত্রা বাড়বে, আবার কমবেও। একটানা বেশি গরম পড়বে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এই বিষয়টাও কিছু প্রকাশ পাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধি পেলে, আবার ঝড় বৃষ্টির আশঙ্কা থাকছে।

কোথায় কোথায় রয়েছে ঝড় বৃষ্টির সম্ভাবনা
মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতায় রয়েছে ঝড় বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার এবং শনিবার উত্ত্রবঙ্গে ঝড় বৃষ্টির আশঙ্কা কম থাকলেও, রবিবার থেকে ফের ঝড় বৃষ্টি বাড়তে পারে। বজ্রগর্ভে মেঘ থেকে হতে পারে এই ঝড়-বৃষ্টি।

Back to top button