টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

আরও শক্তিশালী হচ্ছে নিম্নচাপ, আগামী ৪৮ ঘন্টায় এই এলাকা গুলিতে দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

বাংলাহান্ট ডেস্ক : বঙ্গোপসাগরে আরও শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ (Weather Report)। গভীর থেকে আরও গভীরতর হচ্ছে ঘুর্ণাবর্ত। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে অবস্থিত নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপের রূপ নিয়েছে (Weather Update)। আরও শক্তি বাড়িয়ে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে আজ অর্থাৎ ৯ অগাস্ট থেকে ১১ অগাস্ট অর্থাৎ আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের (South Bengal) সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। আগামী ২ থেকে ৩ ঘণ্টায় পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে প্রবল বৃষ্টি শুরু হতে চলেছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে প্রায় সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে। আবহাওয়া দফতরের তরফ থেকে মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে লাল সতর্কতা।

একনজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ২৮.৯° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২২.৪° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৯%
বাতাস : ২৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯৩%

আজকের আবহাওয়া : আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, উপকূলের জেলাগুলি অর্থাৎ দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা এবং হাওড়া এই দুই জেলার দু-এক জায়গায় রয়েছে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। আপাতত ১১ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই গভীর নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী সমস্ত জেলায় সারাদিনই ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আজ থেকে হাওয়ার গতিবেগ আরও বেশ কিছুটা বৃদ্ধি পাবে। গত ২৪ ঘন্টায় ১১.২ মিলিমিটার বৃষ্টি ও ঘন্টায় ২৫ থেকে ৩০কিলোমিটার বেগে বিক্ষিপ্ত দমকা হাওয়ার জেরে দিন ও রাতের তাপমাত্রায় অনেকটাই পতন হয়েছে। কাল দিনের তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাতের তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ছিল প্রায় ৯২ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গে কমেছে বৃষ্টির দাপট। এই মুহুর্তে ভারি বা অতিভারী বৃষ্টির সম্ভাবনা একেবারেই নেই। তবে পার্বত্য, ডুয়ার্স ও সমতল এলাকাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে আগামী বেশ কয়েক দিন।

দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি চলতি সপ্তাহে অনেকটাই মিটবে বলে আশা করছে মৌসম ভবন। আবহাওয়া বিজ্ঞানীদের মতে উপকূলের জেলাগুলিতে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চাষবাসের কাজে অনেকটাই সাহায্য করবে। আজ ও আগামিকাল বৃষ্টিতে ভিজবে কলকাতা এবং হাওড়া। নিচু এলাকাগুলিতে জল জমে যাওয়ারও সম্ভাবনা রয়েছে বলেই জানা যাচ্ছে।

আগামীকালের আবহাওয়া : উত্তরবঙ্গে বৃষ্টি কমলেও ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ। নিম্নচাপের জেরে অনেকটাই পরিবর্তন হবে আবহাওয়ার। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতিও বেশ কিছুটা কমবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Related Articles