fbpx
আবহাওয়াটাইমলাইন

৫ জেলায় প্রবল বৃষ্টি; মৎস্যজীবিদের সমুদ্রে যেতে নিষেধ করল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ অবশেষে আজ ১২ জুন নিম্নচাপের হাত ধরে বাংলায় প্রবেশ করল বর্ষা। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার , জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি, ওড়িশা সংলগ্ন অঞ্চলে নিম্নচাপের কারনে সমুদ্রে যেতে নিষেধ করছে আবহাওয়া দপ্তর।

গতকালের মত আজও দক্ষিণ এর জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণ ও উত্তর বাংলার বিস্তীর্ণ অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। মৌসম ভবন জানিয়েছে, বর্ষা ইতিমধ্যেই মিজোরাম, অসম, ত্রিপুরা ও মণিপুরের একাংশে ঢুকেছে। মধ্য-আরব সাগর, গোয়া, কোঙ্কন, কর্ণাটক, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, রায়লসিমা, মধ্য ও উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্বের কিছু অংশে আগামীকাল দক্ষিণ-পশ্চিম মোসুমী বায়ুপ্রবেশ করবে। ফলে দক্ষিণের পাঁচ রাজ্য প্রবল বৃষ্টিতে ভাসবে।

সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরে মেঘলা আকাশ বিরাজ করছে। গতকাল শহররে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। শুক্রবার তাপমাত্রা কিছুটা হলেও কমতে পারে। আজ সর্বোচ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকেব ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

শহরের আকশে সকাল থেকেই মেঘলা আবহাওয়া বিরাজ করছে। বৃহস্পতিবার থেকে শুরু করে বৃষ্টিও হয়েছে কয়েক পশলা। তবে শুক্রবার বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি এবং বজ্রবিদ্যুতসহ ঝড়ের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে একটি বেসরকারী আবহাওয়া সংস্থা জানিয়েছে, লা নিনার অবস্থার কারণে চলতি মৌসুমে ভারতে একটি “অস্বাভাবিক ভেজা” এবং “স্বাভাবিকের চেয়ে উপরে” বর্ষা হবার সম্ভাবনা রয়েছে। যদি এই পূর্বাভাস সত্যি হয় তাহলে এবছর নিয়ে টানা দুবছরের ওপর বর্ষাকাল ভারতে “স্বাভাবিকের চেয়ে উপরে” থাকবে।

Back to top button
Close