আবহাওয়াটাইমলাইন

আবহাওয়া : আমফানের ক্ষত সেরে ওঠার আগেই এসে গেল বর্ষা, ৪৮ ঘন্টায় বাংলায় মৌসুমি বায়ু

বাংলাহান্ট ডেস্কঃ এখনো আমফানের ক্ষত সারেনি বাংলার দুই ২৪ পরগনায়৷ হাসনাবাদ ও সুন্দরবনের একটা বিরাট অংশ এখনো জলের তলায়। এখনো সারানো হয়নি অধিকাংশ নদীবাঁধগুলি। এরই মধ্যে বাংলায় ঢুকছে বর্ষা। আবহাওয়া দপ্তর, জানিয়েছে ৪৮ ঘন্টারও কম সময়ে বাংলায় মৌসুমি বায়ু পৌঁছে যাবে।

মৌসম ভবন জানিয়েছে, বর্ষা ইতিমধ্যেই মিজোরাম, অসম, ত্রিপুরা ও মণিপুরের একাংশে ঢুকেছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে আজ একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং আগামীকাল তা গভীর নিম্নচাপে রূপান্তরিত হবে। যার জেরে বিস্তীর্ণ অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা।

মধ্য-আরব সাগর, গোয়া, কোঙ্কন, কর্ণাটক, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, রায়লসিমা, মধ্য ও উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্বের কিছু অংশে আগামীকাল দক্ষিণ-পশ্চিম মোসুমী বায়ুপ্রবেশ করবে। ফলে দক্ষিণের পাঁচ রাজ্য প্রবল বৃষ্টিতে ভাসবে।

গতকাল শহররে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ তাপমাত্রা কিছুটা হলেও কমতে পারে। আজ সর্বোচ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকেব ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

সকাল থেকেই অন্যান্য দিনের মতো রোদের তেজ অনুভূত না হলেও, ভ্যাপসা গরম কিন্তু অনুভূত হচ্ছে। তবে আজ বেশ কয়েকটি জায়গায় হালকা বজ্র বিদ্যুতসহ বৃষ্টি এবং সঙ্গে ঝড়েরও আশঙ্কা করছে হাওয়া অফিস। এবং সেই সঙ্গে বইতে পারে দমকা বাতাসও।

আবহাওয়া পূর্বাভাসে একটি বেসরকারী আবহাওয়া সংস্থা জানিয়েছে, লা নিনার অবস্থার কারণে চলতি মৌসুমে ভারতে একটি “অস্বাভাবিক ভেজা” এবং “স্বাভাবিকের চেয়ে উপরে” বর্ষা হবার সম্ভাবনা রয়েছে। যদি এই পূর্বাভাস সত্যি হয় তাহলে এবছর নিয়ে টানা দুবছরের ওপর বর্ষাকাল ভারতে “স্বাভাবিকের চেয়ে উপরে” থাকবে।

Back to top button