আন্তর্জাতিকটাইমলাইন

উত্তরবঙ্গে ফের একবার অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ ইতিমধ্যেই অতিবৃষ্টির জেরে ফুলে ফেঁপে উঠছে তিস্তা, তোর্সা সহ উত্তরের অধিকাংশ নদী৷ প্লাবিত কয়েকটি এলাকাও৷ যে কোনো সময়ে বন্যা হতে পারে। এরই মধ্যে ফের একবার অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে।

 

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে ফের অতি ভারী বৃষ্টি হবে উত্তরের ৫ জেলায়। হিমালয়ের পাদদেশ দিয়ে মৌসুমী অক্ষরেখার অবস্থানের কারনেই এবছর অতিরিক্ত বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে।

প্রসঙ্গত, ২০২০ সালে জুন মাসে বৃষ্টি ভেঙে দিল গত এক যুগের রেকর্ড। আবহাওয়া দপ্তর জানিয়েছে, গত ১২ বছরে এমন বৃষ্টি হয়নি দেশে। কয়েকটি বিচ্ছিন্ন স্থান বাদ দিলে দেশে কোথাও বৃষ্টির ঘাটতি নেই৷ পাশাপাশি অতিবৃষ্টির কারনে বাংলা, বিহার ও আসামের বেশ কিছু অংশ প্লাবিত।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, স্বাভাবিকের থেকে ১৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে গত মাসে। এই বৃষ্টিতে লাভ হয়েছে দেশের কৃষকদের। ইতিমধ্যে বীজবপন শুরু হয়ে গিয়েছে। স্বাভাবিকের চেয়ে ৫.৭ লাখ হেক্টর বেশী জমিতে ধান বোনা হচ্ছে। পিছিয়ে নেই ডাল, তৈলবীজ ও তুলোর চাষও। পাশাপাশি, সুষম বন্টনের কারনে দেশব্যাপী ভালো ফসল হবে।

বাংলার আবহাওয়া/weather of bengal

সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরের আকাশে মেঘের বদলে রোদের দেখা মিলেছে। ভ্যাপসা, গুমোট গরমে ছেয়ে রয়েছে বাংলার সবর্ত্রই। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ শহরে রাতের তাপমাত্রার বিশেষ একটা পরিবর্তন লক্ষ্য করা নাও যেতে পারে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

 

Back to top button