fbpx
টাইমলাইনভারত

তাপমাত্রা ছাড়াবে ৪৫ ডিগ্রি; সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় ঘুর্ণিঝড় আমফানের রেশ এখনো কাটেনি, ইতিমধ্যেই দেশের পশ্চিমের রাজ্যগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে। তবে এই পূর্বাভাস ঝড়-বৃষ্টির নয়, পশ্চিম ও উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে জারি হল তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, ২৪ থেকে ২৭ তারিখ দেশের ৪ টি বড় শহরে চলবে তাপপ্রবাহ। দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় সহ একধিক জায়গার পারদ চড়বে হুহু করে। ৬.৫ ডিগ্রিরও বেশী বাড়বে পারদ। বইতে পারে লু। আগামী সপ্তাহেই রাজধানী দিল্লির তাপমাত্রা ৪৫ ডিগ্রি পেরিয়ে যাবে। গঙ্গানগর, আগরা, ঝাঁসি, খাজুরাহো, নাগপুর, অকোলা, গোয়ালিয়ার, পালাম, দিল্লিতে পারদ চড়বে অনেকটাই। এছাড়াও বিলাসপুর, রায়পুর, মেডাক, হায়দরাবাদ, চন্ডিগড়ে থাকবে প্রবল তাপমাত্রা।

অনেক আগেই, আবহাওয়া অধিদফতর পূর্বাভাস দিয়েছিল দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এই বছর গ্রীষ্মের তাপপ্রবাহের প্রকোপ আগের বছরের তুলনায় বেশি হবে। বিভাগ সূত্রে জানা গেছে, আসন্ন এপ্রিল থেকে জুনের মধ্যে গড় তাপমাত্রা 0.5 থেকে 1.0 ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে আশা করা হচ্ছে।

২০২০ সালে মার্চ থেকে মে অবধি এই তিন মাসের তাপমাত্রা গড় স্বাভাবিক তাপমাত্রা থেকে ০.৫ থেকে ১ ডিগ্রী বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলোতে। এর পাশাপাশি দক্ষিণবঙ্গের পশ্চিম দিকের বেশ কয়েকটি জেলায়ও গরম বাড়তে পারে। পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura), বীরভূম, পশ্চিম বর্ধমানের জেলাগুলিতে গরম পড়বে। আবার বেশকিছু জায়গায় যেমন হিমাচল প্রদেশ (Himachal Pradesh), উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশে তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে।

আঞ্চলিক পূর্বাভাস ইউনিটের প্রধান ডক্টর কুলদীপ শ্রীবাস্তব জানান, এই বছর তাপের প্রভাব তুলনামূলকভাবে সমভূমি এবং পার্বত্য অঞ্চলে তুলনামূলকভাবে বেশি হবে বলে আশা করা হচ্ছে। উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের পার্বত্য অঞ্চল ছাড়াও পশ্চিম রাজস্থানে তিন মাসের মধ্যে গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াসের বেশি যেতে পারে।

Back to top button
Close
Close