আবহাওয়াটাইমলাইন

ভেঙে গিয়েছে ৪৬ বছরের রেকর্ড, জলের তলায় বাণিজ্যের নগরী : আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক, আবহাওয়া : প্রবল বৃষ্টিতে জলমগ্ন মুম্বাইও (Mumbai) সংলগ্ন এলাকা। আবহাওয়া (weather) দপ্তর এর তথ্য বলছে গত ৪৬ বছর এত বৃষ্টি হয়নি বাণিজ্য নগরীতে। আবহাওয়া দপ্তরের আরেক রিপোর্ট বলছে, আগস্ট মাসে মুম্বাইয়ে গড় যে পরিমান বৃষ্টি হয় তা এবার প্রথম ৫ দিনেই হয়েছে। সব মিলিয়ে বিপর্যস্ত মুম্বাইয়ের জনজীবন। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সকলকে ঘরে থাকতে অনুরোধ করেছেন।

বাণিজ্য নগরীর একটা বিশাল অংশ জলের তলায়। কোথায় হাঁটুজল কোথাও বা জল ছাড়িয়েছে কোমর। রাস্তাঘাটে কোনো যানবাহন চলছে না বললেই চলে। শুধু মাত্র জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোতে বারন করা হয়েছে সরকারের তরফে। পাশাপাশি, প্রধানমন্ত্রী বুধবারই জানিয়েছেন এই পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সব রকমের সাহায্য করা হবে মহারাষ্ট্র সরকারকে।

অন্যদিকে, আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নতুন নিম্নচাপ ধীরে ধীরে পশ্চিমে সরে যাচ্ছে। যার ফলে বাংলার পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। একই সাথে শহর কলকাতায় বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি।

আজ শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ সকালের দিকে মেঘলা আকাশ দেখা না গেলেও, বেলার দিকে বিক্ষিপ্তভাবে বেশ কয়েকটি জায়গায় বজ্রপাত যুক্ত প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বাতাসে রয়েছে আদ্রতার পরিমাণ। তবে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে মধ্য ভারতের দিকে গেলে ফের একবার আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে শহর কলকাতায়। যদিও সরে যাওয়ার আগে ফের একবার ভারী বৃষ্টি ঘটবে শহরে।

 

Back to top button
Close