টাইমলাইনআবহাওয়া

জারী হল সতর্কতা, আমফানের পর এবার ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গঃ আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ আমফানের ক্ষতস্থানে প্রলেপ দেওয়ার মধ্যেই ঘূর্ণিঝড় নিসর্গের (Nisarga) সংকেত দিল আবহাওয়া দফতর (Weather office)। মাত্র আর কিছুক্ষণ, তাঁর পরই মহারাষ্ট্র ও গুজরাট অঞ্চলকে তছনছ করতে উপকূলের দিকে ধেয়ে আসছে এই ঘূর্ণিঝড়। তবে এর প্রভাব বাংলায় খুব একটা পড়বে না বলেও, জানা যাচ্ছে। শুধুমাত্র নিম্নচাপে পরিণত হওয়ায় সম্ভাবনা রয়েছে।

সৃষ্ট ঘূর্ণিঝড় নিসর্গ
আরব সাগরের সৃষ্ট এই ঘূর্ণিঝড় মুম্বাই থেকে আর মাত্র ৭০০ কিলোমিটার এবং গোয়া থেকে ৪০০ কিলোমিটার দূরে রয়েছেন বলে জানাচ্ছে মৌসম ভবন। থানে, নভি-মুম্বই, পানভেল, মীরা-ভয়ানদের,বদলাপুর, ভসাই-বিহার, কল্যাণ-দমবিভলি, উল্লাসনগর, অম্বেরনাথের উপর আর মাত্র কিছুক্ষণের মধ্যেই আছড়ে পড়তে চলেছে এই বিধ্বংসী ঘূর্ণিঝড়। পাশাপাশি গোয়া ও কেরল, দমন ও লাক্ষাদ্বীপও হতে পারে ক্ষতিগ্রস্থ।

সতর্কতা জারী
ঘণ্টায় প্রায় ১২৫ কিমি বেগে উপকূলের উপর তাণ্ডব দেখাতে পারে এই নিসর্গ। এই সময়কালে সমুদ্র উপকূলবর্তী মানুষজনকে সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে এবং সেই সঙ্গে সমুদ্র যাত্রা থেকে নিষেধ করা হয়েছে। লাল সতর্কবার্তা জারী করা হয়েছে সর্বত্র।

শহরের তাপমাত্রা
আজ সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরের রোদ ঝলমলে আকাশ দেখা যাচ্ছে। গতকাল শহররে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আজ তাপমাত্রার সামান্য পরিবর্তন ঘটতে পারে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থকাবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে হালকা রোদ ঝলমলে আকাশ থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে ভারী বৃষ্টিপাত এবং সেই সঙ্গে বজ্রপাতেরও আশঙ্কা রয়েছে। তবে সারাদিন মেঘলা আকাশ থাকারই বেশি সম্ভাবনা, জানাচ্ছে হাওয়া অফিস।

প্রভাব পড়বে না বাংলায়
আবহাওয়া দফতর জানাচ্ছে আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নিসর্গ ক্রমশ শক্তিবৃদ্ধি করে মহারাষ্ট্র ও গুজরাট অঞ্চলে আছড়ে পড়লেও, বাংলায় সেভাবে কোন প্রভাব পড়বে না। ২ রা জুন সকালের দিকে তান্ডব দেখিয়ে ৩ রা জুন দমনের দিকে চলে যাবার সম্ভাবনা রয়েছে। এর জেরে বাংলায় সামান্য নিম্নচাপে দেখা যেতে পারে।

Related Articles