fbpx
আবহাওয়াটাইমলাইন

হু হু করে বাড়বে তাপমাত্রা, জেনেনিন কি আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ আজ মঙ্গলবার, আজ কলকাতা শহরের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে। বিগত কয়েক দিনের তুলনায় আজ বেশ কিছুটা বৃদ্ধি পাবে তাপমাত্রা। তবে তাপমাত্রা বৃদ্ধি পেলেও রোদের তাপ কম থাকবে। আংশিক রৌদ্রজ্জ্বল পরিবেশ থাকবে সারাদিন এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর (Weather office)। তবে এখন বৃষ্টির সম্ভাবনা নেই।

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৮ ডিগ্রির আশেপাশে এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আর আজ তাপমাত্রা থাকবে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ আংশিক রৌদ্রজ্জ্বল আবহাওয়া থাকবে সর্বত্র। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ নেই। তবে হালকা বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বৃষ্টির কোন আশঙ্কাই করছেন না আবহাওয়া অফিস। এখন শুধুই তাপমাত্রা বৃদ্ধি পাবে।

আবহওয়াবিদরা আগেই জানিয়েছিলেন এবছর তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি থাকবে। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ এপ্রিল থেকে বেশ গরম অনুভূত হতে শুরু করেছে। তবে এবারে সারা দেশের ১৮ টি রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে। তাঁর মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা বাড়তে পারে রাজস্থান ও গুজরাটে।

শহর কলকাতার তাপমাত্রা বাড়বে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়তে পারে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়তে পারে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তাপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এবার থেকে গরম অনুভব করতে শুরু করবে কলকাতাবাসী।

এর পাশাপাশি পুরুলিয়া , বাঁকুড়া , বীরভূম, পশ্চিম বর্ধমানের জেলাগুলিতে গরম পড়বে। আবার বেশকিছু জায়গায় যেমন হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশে তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রির থেকেও বেশি বাড়ার সম্ভাবনা প্রবল।

Back to top button
Close
Close