fbpx
আবহাওয়াটাইমলাইন

আবহাওয়া আপডেটঃ আগামী ৪৮ ঘন্টায় প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলা

বাংলাহান্ট ডেস্কঃ আবারো বাংলায় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। জানা যাচ্ছে , আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার আকাশ মেঘলা বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনা। পুরুলিয়া বাঁকুড়া দুই মেদিনীপুর ঝাড়গ্রাম এবং বর্ধমানে হবে বৃষ্টি । আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, বৃষ্টি হলেও তাপমাত্রার কোনও বিশেষ পরিবর্তন হবে না।


বঙ্গোপসাগরে তৈরি হবে উচ্চচাপ বলয়ের জেরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা। বুধবার বাংলায় নতুন করে আবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। যার জেরে সপ্তাহান্তে ফের একবার ভাসবে বাংলা। ঝড় বৃষ্টি হতে পারে কিন্তু উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতেও।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার আবহাওয়া শুকনো থাকবে। শুক্রবার নাগাদ ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় হাল্কা বৃষ্টি হতে পারে। শুক্রবার থেকে প্রায় সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বইতে পারে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া।
পাশাপাশি আগামী ৩ দিন দার্জিলিং, কালিম্পং-এ হাল্কা বৃষ্টি হতে পারে। তারপর সব জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না।

আবার আবহবিদরা জানিয়েছেন তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি।এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷

শহর কলকাতার তাপমাত্রাও বাড়বে বলে জানায় হাওয়া অফিস।বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়বে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তারপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

Back to top button
Close
Close