টাইমলাইনপশ্চিমবঙ্গ

দেশে অন্যতম রাজনৈতিক মুখ মমতা ব্যানার্জী, জানেন কি তার মোট সম্পত্তির পরিমা

বাংলা হান্ট ডেস্কঃ অনেক ছোট বয়স থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন আজকের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।রাজনৈতিক জীবনে বহু ঝড় ঝাপটা পেরিয়ে আজ এই জায়গায় পৌঁছেছেন তিনি। মধ্যবিত্ত পরিবারে জন্ম নিয়ে ধীরে ধীরে সফলতাকে জয় করেছিলেন মমতা ব্যানার্জি।নিজের হাতে গড়ে তুলেছিলেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।

1984 সালে প্রথমবার যাদবপুর কেন্দ্র থেকে সাংসদ হিসাবে নির্বাচিত হয়েছিলেন মমতা ব্যানার্জি। রেল মন্ত্রকের দায়িত্বও পালন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। তার হাত ধরেই 34 বছরের বাম জামানার অবসান ঘটে।

হাজার 1989 সালে যাদবপুর কেন্দ্র থেকে পরাজিত হয়েছিলেন তিনি। আবার 1991 সালে পুনরায় সংসদ হিসেবে নির্বাচিত হন। অতঃপর হাজার 1997 সালে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠা করেন তিনি। এরপর 2009 সালে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে কলকাতা থেকে সাংসদ নির্বাচিত হয় রেল মন্ত্রীর দায়িত্ব পালন করেন মমতা।

এরপর 2011 সালে বিধানসভা ভোটে কংগ্রেসের সঙ্গে জোট করে বাংলায় 294 টি আসনের মধ্যে 227 টি আসনে জয়লাভ করে ক্ষমতায় আসেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তৎকালীন সময়ে নন্দীগ্রাম ও সিঙ্গুর আন্দোলনকে হাতিয়ার করে বাম রাজনীতির বিরুদ্ধে লড়ে ছিলেন মমতা ব্যানার্জি।

এরপর 2012 সালে কংগ্রেসের সঙ্গে জোট প্রত্যাহার করে দেন মমতা। 2016 সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত হন মমতা ব্যানার্জি। রাজনৈতিক জীবনের দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে আজ সফলতার শিখরে পৌঁছে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচন কমিশন থেকে পাওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে, বাংলার সাদামাটা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বর্তমান সম্পত্তির পরিমাণ 30.45 লক্ষ টাকা।

Back to top button