টাইমলাইনপশ্চিমবঙ্গবিশেষ

মমতার প্রকল্পে ভারত সেরা পশ্চিমবঙ্গ, বাংলার ৭৯ শতাংশ পরিবার এখন সাইকেলের মালিক

বাংলা হান্ট ডেস্ক : দেশের মধ্যে সবচেয়ে বেশি সাইকেল চালায় বাঙালিরাই। এবার পরিসংখ্যানে উঠে এল এমনই চমকপ্রদ তথ্য। পশ্চিমবঙ্গের ৭৮.৯ শতাংশ পরিবারে রয়েছে অন্তত একটি সাইকেল। এই হারই গোটা দেশের জন্য গড়ে মাত্র ৫০.৪ শতাংশ।

বর্তমানে রমরমিয়ে বাড়ছে সাইকেলের কদর। একদিকে জ্বালানি তেলের লাগাম ছাড়া মূল্যবৃদ্ধি, অন্যদিকে পরিবেশ সচেতনতা, এই দুয়েরই দাওয়াই হল সাইকেল। শুধু তাইই নয়, এখনও এমন বহু প্রত্যন্ত জায়গা রয়েছে যেখানে এই অর্থে পৌঁছায়নি গণপরিবহন ব্যবস্থা। সেখানেও পরিবহনের পন্থা হিসেবে সাইকেলের জুড়ি মেলা ভার। ফলে গ্রামাঞ্চল ছাড়াও বর্তমানে নিউটাউনের মতন এলাকাতেও লাফিয়ে বাড়ছে সাইকেলের কদর। তৈরি করা হচ্ছে আলাদা সাইকেল লেনও।

নবান্ন সূত্রে খবর, রাজ্যে এই বিপুল পরিমাণ সাইকেলের পিছনে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সাথী প্রকল্প। ২০১৪ সাল থেকে এই প্রকল্পের মাধ্যমে নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বিনামূল্যে দেওয়া হয় সাইকেল। এই প্রকল্পের কারণে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরেও বহু প্রশংসা পেয়েছে রাজ্য। ২০১৫ সাল থেকে এখনও অবধি গোটা বাংলায় মোট এক কোটিরও বেশি সাইকেল বিতরণ করা হয়েছে বলেই খবর।

উল্লেখ্য, সমীক্ষায় পাওয়া তথ্য অনুযায়ী এই ব্যাপারে বাংলার থেকে অনেকটাই পিছিয়ে অন্যান্য রাজ্যগুলি। উত্তরপ্রদেশে ৭৫.৫ শতাংশ পরিবারে রয়েছে সাইকেল। ওড়িশায় রয়েছে ৭২.৫ শতাংশ পরিবারে। ছত্তিশগড় এবং অসমে যথাক্রমে এই সংখ্যাটি ৭০.৮ শতাংশ এবং ৭০.৩ শতাংশ। অন্যদিকে গুজরাটে সাইকেল ব্যবহারকারীর সংখ্যা মাত্র ২৯.৯ শতাংশ।

Related Articles

Back to top button