এই মুহূর্তে লোকসভা নির্বাচন হলে বাংলায় BJP কটা আসন পেতে পারে? রিপোর্ট দেখলে ভিরমি খাবে তৃণমূল

বাংলা হান্ট ডেস্ক : পায়ে পায়ে এগিয়ে আসছে লোকসভা নির্বাচন (Lok Sabha Election)। সময় যত এগোচ্ছে ততই জটিল হচ্ছে রাজনীতির সমীকরণ। দল ভারি করার চেষ্টায় রয়েছে যুযুধান দু’পক্ষই। রাজনীতির ময়দানে নবাগত বিরোধী জোট ইন্ডিয়া (I.N.D.I.A.) সাড়া জাগিয়ে শুরু করলেও একাধিক সমস্যায় বারবার ব্যাকফুটে চলে যাচ্ছে। লোকসভা যুদ্ধের উল্লেখযোগ্য রণক্ষেত্র হতে চলেছে পশ্চিমবঙ্গ (West Bengal)। এবার প্রশ্ন আসন্ন লোকসভায় পশ্চিমবঙ্গ থেকে কটা আসন পেতে পারে বিজেপি (Bharatiya Janata Party)? সেই প্রশ্নের উত্তরই খুঁজলো সাম্প্রতিক সমীক্ষা।

কী আছে সমীক্ষার রিপোর্টে? টাইমস নাও ইটিজি সমীক্ষা বলছে, এখনই যদি লোকসভা নির্বাচন হয়, তাহলে রাজ্যে গতবারের আসন সংখ্যার আশেপাশেই থাকতে পারে বিজেপি। সমীক্ষার রিপোর্টে দাবি, বাংলার মোট ৪২টি লোকসভা আসনের মধ্যে বিজেপির ঝুলিতে যেতে পারে ১৬ থেকে ১৮টি আসন। গত লোকসভা ভোটে উত্তরবঙ্গে বিজেপি ভালো ফল করেছিল। পাশাপাশি জঙ্গলমহলেও ভালো ফল হয়েছিল তাদের। তবে জঙ্গলমহলে সাম্প্রতিককালে জমি হারিয়েছে বিজেপি। তবে তার প্রভাব লোকসভা ভোটে পড়বে না বলেই ইঙ্গিত সমীক্ষার।

election wb

সমীক্ষা জানাচ্ছে, বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট বাংলায় ২৩ থেকে ২৭টি আসন জিততে পারে। এদিকে পড়শি রাজ্য ঝাড়খণ্ডে এনডিএ-র পকেটে যেতে পারে ১০ থেকে ১২টি আসন। আর সেই রাজ্যে ১৪টি আসনের মধ্যে ২ থেকে ৪টি জিততে পারে ইন্ডিয়া জোট। এদিকে ওড়িশায় বিজেডি পেতে পারে ১২ থেকে ১৪টি আসন। উল্লেখ্য, ইন্ডিয়া জোটে যোগ না দিলেও বিজেপির সঙ্গে সরাসরি হাত মেলায়নি নবীন পট্টনায়েকের দল। তবে ভোট পরবর্তী সমীকরণ কী হয়, সেদিকে নজর থাকবে সবার।

 

BJP-র জয়জয়াকার : সমীক্ষার দাবি, এখনই যদি লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে সারা দেশে এনডিএ-র পেতে পারে ২৯৬ থেকে ৩২৬টি আসন। যা সংখ্যাগরিষ্ঠতার রেখার অনেকটাই ওপরে। তাই অনায়াসে সরকার গড়তে সক্ষম হবে বিজেপি। সমীক্ষা অনুযায়ী, বিজেপি এবারও একাই ম্যাজিক ফিগার পার করে যেতে সক্ষম হবে। যদিও তাদের আসন সংখ্যা কমতে পারে। তবে তা ৩০০-র কাছাকাছি থাকবে বলেই দাবি করা হচ্ছে সমীক্ষায়।

আরও পড়ুন : ভাইরাল BJP-র মহিলা বিধায়কের অন্তরঙ্গ মুহূর্তের ছবি! ‘এডিট করা হয়েছে’, দাবি নেত্রীর! শোরগোল রাজ্যে

এদিকে বিরোধী দলগুলির ইন্ডিয়া জোট কতগুলি আসন পেতে পারে? টাইমস নাও ইটিজি-র সমীক্ষা বলছে, এখনই ভোট হলে বিরোধীদের পকেটে যবে মাত্র ১৬০ থেকে ১৯০টি আসন। তবে জোটের সমীকরণ, আসন বণ্টন ইত্যাদি বিষয়ের ওপরে শেষ পর্যন্ত আসন সংখ্যার হেরফের ঘটতেই পারে। তবে সমীক্ষার দাবি, একজোট হয়েও বিজেপিকে হারানো এখনও পর্যন্ত সম্ভব হবে না ইন্ডিয়া জোটের পক্ষে।