টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

ঘূর্ণাবর্তের জেরে অবশেষে স্বস্তি! বৃষ্টিতে ভাসতে চলেছে দক্ষিণের এসকল জেলা, উত্তরে কমবে দুর্যোগ

বাংলা হান্ট ডেস্কঃ জুলাই (July) মাসের দ্বিতীয় সপ্তাহ, অথচ ভারী বৃষ্টির দেখা নেই! সকালে মেঘ, বেলায় রোদ আর বিকেলের দিকে ছিটেফোঁটা বৃষ্টি; বিগত বেশ কয়েকদিন ধরে একই ধরণের আবহাওয়া বিরাজ করছে গোটা দক্ষিণবঙ্গে। আদ্রতাজনিত অস্বস্তি কাটিয়ে কবে পর্যাপ্ত বৃষ্টি নামবে, তা এখনো ধোঁয়াশায় ভরা। তবে বর্তমানে ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণের কয়েকটি জেলায় বৃষ্টি হতে চলেছে, যার ফলে স্বস্তি মিলবে মানুষের। অপরদিকে, উত্তরবঙ্গেও (North Bengal) মাঝারি বৃষ্টি হতে চলেছে।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩২.৬° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৭.৫° সেলসিয়াস
আর্দ্রতা : ৭৮%
বাতাস :  ১৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬০%

আজকের আবহাওয়া
রোদ আর মেঘের মাঝেই নামবে বৃষ্টি। বেশ কয়েক সপ্তাহ ধরে গুমোট গরম শেষে এবার স্বস্তির বৃষ্টি আসতে চলেছে। ঘূর্ণাবর্তের জেরে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে দক্ষিণের একাধিক জেলায়। উপকূলবর্তী জেলায় বৃষ্টি বাড়বে। আজ কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের একাধিক প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৮%।

উত্তর ও দক্ষিণ বঙ্গের আবহাওয়া
বর্ষার ভরা মরশুমেও বৃষ্টির দেখা নেই। এবছর দক্ষিণবঙ্গে বৃষ্টির খাটতি ইতিমধ্যেই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। গুমোট গরমে জেরবার মানুষ। এর মাঝেই ঘূর্ণাবর্তের জেরে সৃষ্ট নিম্নচাপের কারণে দক্ষিণের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে চলেছে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টিপাত হবে। বুধবারের পর থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে চলেছে।

অপরদিকে, গত মাসের শুরু থেকেই ভারী বৃষ্টিতে ভাসতে শুরু করেছে উত্তরবঙ্গ। প্রবল বর্ষণ বন্যা ও ধসের পরিস্থিতি সৃষ্টি করে। বর্তমানে কিছুটা দুর্যোগ কমলেও দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহারে বৃষ্টিপাতের সম্ভাবনা জাহির করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া 
আগামী দুদিনে বৃষ্টিপাতের কারণে কিছুটা স্বস্তি মিলবে। তাপমাত্রা স্বাভাবিকের আশেপাশে থাকবে। বুধের পর অবশ্য বৃষ্টিপাত বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Related Articles