টাইমলাইনখেলাক্রিকেট

৬০ বল, ৬ উইকেট, একসাথে খেলবেন মহিলা-পুরুষ ক্রিকেটাররা! ক্রিকেটকে বদলে দেবে ওয়েস্ট ইন্ডিজ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: অতীতে একটা সময় ছিল যখন ক্রিকেট বলতেই লোকে বুঝতো টেস্ট ক্রিকেট। তারপর কালের নিয়মে এলো ওয়ান ডে। প্রভূত জনপ্রিয়তা পেলো ক্রিকেট এই ফরম্যাটের দৌলতে। তারপর একবিংশ শতাব্দীর শুরুর দশকেই এল টি টোয়েন্টি ক্রিকেট। পাঁচ দিন ধরে চলতে থাকা একটি খেলা ছোট হয়ে এসে দাঁড়াল মোট ৪০ ওভারের মধ্যে। সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলল খেলাটি জনপ্রিয়তা। বিশুদ্ধবাদীরা যতই টেস্ট ক্রিকেট ছাড়া অন্য কোন ফরম্যাটকে গুরুত্ব দিতে নারাজ থাকুক এটা অস্বীকার করার কোন জায়গা নেই যে শুধুমাত্র টেস্ট ক্রিকেট ক্রিকেটের ভবিষ্যৎ কে দীর্ঘমেয়াদী করতে সহায়ক ছিল না।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ মিলে ক্রিকেটকে উপহার দিতে চলেছে একটি নতুন ফরম্যাট কারেন্ট নাম হবে তার ‘দ্য সিক্সটি’। আর বেশিদিন দেরি নেই দুমাস পর থেকেই আরম্ভ হবে এই লিগ। ২৪শে আগস্ট থেকে ২৮ শে আগস্ট মুক্তি সেন্ট কিটস এন্ড নেভিস অনুষ্ঠিত এই টুর্নামেন্টের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হচ্ছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইল।

আয়োজকরা আশা করছেন গোটা বিশ্ব থেকে বিভিন্ন তারকা ক্রিকেটার এই টুর্নামেন্টে অংশ নেবেন। এই টুর্নামেন্টের একটি বিশেষ বৈশিষ্ট্য হবে যে পুরুষ এবং মহিলা ক্রিকেটার একে অপরের বিরুদ্ধে মাঠে নামবেন। এখনো অবধি পাওয়া খবর থেকে জানা গিয়েছে যে পুরুষদের মোট ছয়টি দল থাকবে এই টুর্নামেন্টে, যাদের নাম হলো- সেন্ট লুসিয়া কিংস, গায়ানা আমাজন ওয়ারিয়রস, বার্বাডোস রয়্যালস, ট্রিনবাগো নাইট রাইডার্স, জামাইকা থালাওয়াস এবং সেন্ট কিটস এন্ড নেভিস পেট্রিয়টস। এছাড়াও ট্রিনবাগো, বার্বাডোস এবং গায়ানা থেকে মেয়েদের তিনটি দল থাকবে।

এই প্রতিযোগিতার নিয়ম গুলি চমকে দেওয়ার মতো দুই দলের ১০, ১০ করে মোট কুড়ি ওভারের খেলা হবে। ইনিংসের প্রথম ৩০ বল এক প্রান্ত থেকে করা হবে এবং তারপরের ৩০ বল স্টেডিয়ামের অপর প্রান্ত থেকে করা হবে। ম্যাচে একজন বোলার একটি ইনিংসে সর্বোচ্চ ২ ওভার বল করতে পারবেন। ৬টি উইকেট পরলে দলকে অল-আউট বলে বিবেচনা করা হবে। বাধ্যতামূলক পাওয়ার প্লে থাকবে শুধুমাত্র দুই ওভারের। কিন্তু যদি কোনো দল এই ১২ বলের মধ্যে মধ্যে দুটি বা তার বেশি ছক্কা মারতে পারে তাহলে আরো একটি ওভার পাওয়ার প্লের হিসেবে তারা উপহার পাবে। অতিরিক্ত এই পাওয়ার প্লে তারা তৃতীয় থেকে নবম ওভারের মধ্যে নিতে পারবে।

একটি নির্দিষ্ট সময় থাকবে খেলা শেষ করার যার মধ্যে যদি কোন টিম নিজেদের ওভার সম্পূর্ণ করতে না পারে তাহলে শেষ ছয় বলে মাঠে একজন করে ফিল্ডার কম রাখতে হবে তাদের। ফ্রি হিটের নিয়ম শুনলে তো মাথা আরও ঘুরিয়ে যাবে। খেলাটিকে আরব বিনোদনমূলক করে তুলতে দর্শকদের ভোটে নির্ধারিত হবে সেই ফ্রি হিট অর্থাৎ ঐ নির্দিষ্ট সময়ে ব্যাটসম্যান আউট হলেও আউট হবেন না কিন্তু তা আগে থেকে বোলার বা ব্যাটার কেউই জানতে পারবেন না। আয়োজকদের বিশ্বাস এই নতুন ফরমেট ভক্তদের ক্রিকেটের আরও কাছাকাছি নিয়ে আসবে।

Related Articles

Back to top button