ক্রিকেটখেলাটাইমলাইন

যদি বৃষ্টির জন্য বিশ্বকাপের ফাইনাল ভেস্তে যায় সেক্ষেত্রে কি হবে? ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে কে হবে চ্যাম্পিয়ন?

মহিলা টিটোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং ইংল্যান্ড। কিন্তু বৃষ্টির কারণে এই ম্যাচে একটা বলও গড়ায় নি। বৃষ্টির জন্য পুরোপুরি ভাবে ভেস্তে যায় এই ম্যাচ। এর ফলে আইসিসির নিয়ম অনুযায়ী লীগ পর্যায়ের খেলায় পয়েন্ট টেবিলের শীর্ষে থাকার কারনে সরাসরি ফাইনালে চলে যায় ভারতীয় মহিলা ক্রিকেট দল।

সেমি ফাইনালে ছিটকে যাওয়ার পর আইসিসির এই নিয়মের বিরুদ্ধে সোচ্চার হয় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তাদের দাবি গ্রুপ পর্বের পয়েন্টের বিচারে একটা দলকে এই ভাবে ফাইনালে তোলা যায় না। যদিও আইসিসি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কথার তোয়াক্কা করে নি। আইসিসি মনে করেছে তাদের নিয়মে কোনো ভুল নেই। এর আগে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড সেমি ফাইনালে রিজার্ভ ডে রাখার জন্য আবেদন করেছিল আইসিসির কাছে কিন্তু তারা সেটাও মেনে নেয় নি।

সেমি ফাইনালের দুটি ম্যাচেই বৃষ্টি হয়। তারপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করে ফাইনাল ম্যাচেও যদি বৃষ্টি হয় সেক্ষেত্রে কি হবে? এর পরিপ্রেক্ষিতে আইসিসি পরিস্কার ভাবে তাদের নিয়ম জানিয়ে দিয়েছে, আইসিসির নিয়ম অনুযায়ী আগামী 8 ই মার্চ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হওয়ার কথা রয়েছে, যদি সেই ম্যাচেও বৃষ্টি হয় সেক্ষেত্রে এই ম্যাচটি আয়োজন করা হবে রিজার্ভ ডে- তে অর্থাৎ 9 ই মার্চ সোমবার। তবে রিজার্ভ ডে-তেও যদি বৃষ্টির জন্য খেলা পন্ড হয় সেক্ষেত্রে ভারত এবং অস্ট্রেলিয়া দুই দলকেই যুগ্ম ভাবে চ্যাম্পিয়ন করে দেওয়া হবে। ইতিমধ্যেই এই ব্যাপারে জানিয়ে দেওয়া হয়েছে ভারত এবং অস্ট্রেলিয়া দুই ক্রিকেট বোর্ড সহ দুই দলের অধিনায়ককে।

Back to top button