টাইমলাইনআবহাওয়া

এপ্রিলে কেমন থাকবে তাপমাত্রা, জানাল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ বাড়ছে শহর কলকাতার তাপমাত্রা। সকাল থেকেই মেঘমুক্ত আকাশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পারদ। কলকাতায় (Kolkata) গতকাল তাপমাত্রা ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আজ প্রায় একই থাকবে কলকাতার তাপমাত্রা। আজও তাপমাত্রা সর্বোচ্চ ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দপ্তর সূত্রে খবর আগামী এপ্রিল মাসে তাপমাত্রা আরো বাড়তে চলেছে। পাশাপাশি বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

158287041181688881976nr hot weather Bangla Hunt Bengali News

পাশাপাশি, দেশে ঢুকেছে একটি পশ্চিমা বায়ু। যার জেরে বৃষ্টি হচ্ছে দেশের বিস্তীর্ণ অংশে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন এলাকায় ২ ও ৩ এপ্রিল বজ্রঝড় এবং শিলাবৃষ্টি সহ বৃষ্টিপাত হবে। এই পূর্বাভাসের পরিপ্রেক্ষিতে, ২ এপ্রিল বৃহস্পতিবার অরুণাচল প্রদেশে কমলা সতর্কতা জারি করা হয়েছে, অন্য রাজ্যগুলিতে অঞ্চলটি পরের ৪৮ ঘন্টার জন্য হলুদ সতর্কতা জারি করা রয়েছে।

ভারত আবহাওয়া অধিদফতরের (আইএমডি) মতে, বৃহস্পতিবার অরুণাচল প্রদেশে বিচ্ছিন্ন বৃষ্টি বজ্রঝড়, শিলাবৃষ্টি হব্র এবং বাতাস 30-40 কিলোমিটার গতিবেগ বইবে। বৃহস্পতিবার ও শুক্রবার উত্তর-পূর্বের অন্যান্য অংশেও একই রকম পরিস্থিতি আশা করা হচ্ছে।
এই ভবিষ্যদ্বাণীগুলির পরিপ্রেক্ষিতে, আইএমডি অরুণাচল প্রদেশের উপর কমলা সতর্কতা স্থাপন করেছে এবং উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, এবং সিকিমের উপর হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

ঘূর্ণাবর্তের জেরে আগামী শনিবার পর্যন্ত গোটা রাজ্যে বিক্ষিপ্ত ভাবে হবে বৃষ্টিপাত। যার জেরে কলকাতার পারদ তেমন উপরে উঠবে না বলেই মনে করছেন আবহাওয়া বিদরা।

Back to top button