টাইমলাইনটেক নিউজ

এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যাবহার করতে গেলেও লাগবে টাকা!

বিশ্বের সর্বাধিক ব্যবহৃত চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (whatsapp) বৃহস্পতিবার একটি ব্লগ পোস্টে জানিয়েছে খুব শীঘ্রই এই অ্যাপ ব্যাবহার করতে গেলে গাটের কড়ি খসাতে হবে গ্রাহকদের। তবে সকল গ্রাহকদের নয় শুধুমাত্র হোয়াটসঅ্যাপে যাদের বিজনেস অ্যাকাউন্ট আছে তাদের জন্যই এই নতুন নিয়ম চালু হচ্ছে।

হোয়াটসঅ্যাপ বিজনেসে পাঁচ কোটিরও বেশি ব্যবসায়িক ব্যবহারকারী রয়েছে। এই সার্ভিসের জন্য কত চার্জ নেওয়া হবে তা এখনো জানা যায় নি। হোয়াটসঅ্যাপ সম্প্রতি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি নতুন বৈশিষ্ট্য হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট চালু করেছে।

পাঁচ কোটি বিজনেস একাউন্টের জন্য একটি পে টু মেসেজ অপশন চালু করেছে হোয়াটসঅ্যাপ। ব্লগটিতে সংস্থা জানিয়েছে, ‘আমরা প্রায় দুই বিলিয়নেরও বেশি গ্রাহকদের ফ্রি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টড টেক্সট, ভিডিও এবং ভয়েস কলিং সরবরাহ করতে ব্যবসায় গ্রাহকদের ছেড়ে দেওয়া কয়েকটি পরিষেবা চার্জ করতে যাচ্ছি’।

হোয়াটসঅ্যাপ ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস নামে একটি পৃথক অ্যাপ তৈরি করেছে। এটি এমন একটি মার্কেট প্লে যেখানে চ্যাটের মাধ্যমেই ব্যবসা করা যেতে পারে। এই প্ল্যাটফর্ম থেকে শীঘ্রই সরাসরি শপিংয়ের একটি নতুন বৈশিষ্ট্য আসছে। হোয়াটসঅ্যাপ বিশ্বাস করে যে এই বৈশিষ্ট্যটির সাহায্যে ছোট ব্যাবসায়ীরা উপকৃত হবেন।

পাশাপাশি, সংস্থাটি জানিয়েছে যে ব্যবসা এবং গ্রাহক উভয়কেই সচেতন করতে একটি বিশেষ ক্ষেত্রে তাদের ডেটা ফেসবুকে শেয়ার করা হবে। অতিরিক্তভাবে, ফেসবুক হোস্টিং সমাধানের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে।

Back to top button