টাইমলাইনটেক নিউজবিজ্ঞানভারত

ভারতে আসতে চলেছে হোয়াট্‌সঅ্যাপ পে- এবার চ্যাট করার মাঝেই পাঠাতে পারবেন টাকা

পেটিএম, গুগল পে- কে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলতে এবার সকল প্রতিক্ষার অবসান ঘটিয়ে সাধারণের জন্য আসতে চলেছে নতুন পেমেন্ট ব্যবস্থা হোয়াটসঅ্যাপ পে। বেশ কয়েক মাস ধরে এই পেমেন্ট মাধ্যমটির পরীক্ষা চলছিল, কিন্তু ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এনপিসিআই এর ছাড়পত্রের অপেক্ষায় ছিলেন সবাই। অবশেষে গতকাল হোয়াটসঅ্যাপকে ভারতে হোয়াটসঅ্যাপ পে চালু করার ছাড়পত্র দিয়ে দিয়েছে এনপিসিআই, এমনটাই জানানো হয়েছে একটি মিডিয়া রিপোর্টে। অর্থাৎ এবার থেকে আপনারা হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোন বন্ধুর সাথে চ্যাট করতে করতে তাকে টাকা পাঠাতে পারবেন। এই টাকা পাঠানোর সময় ব্যবহৃত হবে আপনার ইউপিআই আইডি।

বিগত ২০১৮ সাল থেকে হোয়াটসঅ্যাপ বিটা ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ পে চালু করে দেওয়া হয়েছিল টেস্টিং এর জন্য। কিন্তু এনপিসিআই এর ছাড়পত্র এতদিন না মেলায় সাধারণের জন্য হোয়াটসঅ্যাপ পে লঞ্চ করা সম্ভব হয়নি। সূত্রের খবর অনুযায়ী, প্রাথমিকভাবে জানা গেছে প্রায় ১ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ভারতের প্রায় ৪০ কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। বর্তমানে হোয়াটসঅ্যাপ বিটা সংস্করণে এই ব্যবহারকারীদের জন্য আইসিআইসিআই ব্যাংকের মাধ্যমে ইউপিআই পেমেন্ট করার ব্যবস্থা রয়েছে।

বিশেষজ্ঞদের মতামত, হোয়াটসঅ্যাপের এই পেমেন্ট ব্যবস্থা সাধারণের জন্য চালু করা হলে ইউপিআই ট্রানজ্যাকশনের পরিমানও বৃদ্ধি পাবে। গত ডিসেম্বরে ভারতে প্রায় ১.৩ বিলিয়ান ইউপিআই লেনদেন হয়েছিল যার পরিমাণ হোয়াটসঅ্যাপ পে আসলে আরো বাড়তে পারে।

এছাড়াও, মার্ক জুকারবার্গ জানিয়েছেন যে শুধুমাত্র ভারত নয় হোয়াটসঅ্যাপ এই নতুন পেমেন্ট ব্যবস্থা টিকে আরো বেশ কিছু দেশে চালু করতে চায়। ভারত ছাড়াও ব্রাজিল, ইন্দোনেশিয়া এবং মেক্সিকোতে হোয়াটসঅ্যাপ পে চালু করার ইচ্ছা প্রকাশ করেছেন হোয়াটসঅ্যাপ তথা ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ।

Back to top button