টাইমলাইনভারত

ব্যান হওয়ার ভয়ে ব্যাকফুটে গেল Whatsapp, নিল বড়সড় সিদ্ধান্ত

বাংলাহান্ট ডেস্কঃ Privacy Policy আপডেট করার সিদ্ধান্ত স্থগিত রাখল WhatsApp। চাপের মুখে পিছু হটতে বাধ্য হল WhatsApp কর্তৃপক্ষ। অর্থাৎ WhatsApp-এর নতুন গোপনীয়তার নয়া নীতি ও শর্তাবলী না মেনে নিলে, পূর্বে গ্রাহকদের অ্যাকাউন্ট বন্ধ হওয়ার যে ভয় ছিল, তা স্থগিত হল।

কিছুদিন ধরে স্যোশাল মিডিয়া থেকে মানুষের মুখে মুখে একটাই কথা রটে গিয়েছিল, ইউজারদের সমস্ত তথ্য এবার থেকে Facebook-এ শেয়ার করে দেবে WhatsApp। WhatsApp-এর নয়া Privacy Policy নিয়ে মানুষের মধ্যে এই ভ্রম ধারণ তৈরি হয়েছিল। মঙ্গলবার এই ভ্রম ধারণার সংশোধন করে দিয়ে WhatsApp কর্তৃপক্ষ গ্রাহকদের জন্য এক ট্যুইট বার্তা দিল। সেইসঙ্গে জানিয়ে দিল WhatsApp কর্তৃপক্ষ ঠিক কী ভাবে গ্রাহকদের তথ্য সংগ্রহ করে এবং তা ব্যবহার করে।

WhatsApp কর্তৃপক্ষ জানিয়েছে, ‘আগামি ৮ ই ফেব্রুয়ারি থেকে কোনও গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ বা ডিলিট হবে না। WhatsApp-এর নয়া Privacy Policy নিয়ে মানুষের যে ধারণ তৈরি হয়েছে তা সম্পূর্ণ ভুল। আমরা আমাদের নয়া প্ল্যানের বিষয়ে সমস্ত তথ্য নিয়ে আপনাদের থেকে রিভিউ নিয়ে তবেই ১৫ ই মে থেকে নতুন Privacy Policy চালু করব। ফেসবুকে কোনকিছু শেয়ার করা হয় না। শুধুমাত্র ফেসবুকের সঙ্গে যুক্ত করা হয়েছে, যা ভবিষ্যতে আপনারা আরও উন্নত পরিষেবা পেতে পারেন। আমরা আপনাদের কোন ডেটা রেখে দিই না। শেয়ার করা লোকেশনও দেখতে পাই না’।

অন্যদিকে ছোট ব্যবসায়িক সমিতি CAIT সুপ্রিম কোর্টে WhatsApp-এর নয়া Privacy Policy-র বিরুদ্ধে সোচ্চার হয়। তারও আগে দুবার চিঠি লিখে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে WhatsApp-এর নয়া Privacy Policy লাগু করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করে। তাদের দাবি, WhatsApp-এর নয়া Privacy Policy কে ভারতীয় সংবিধানে প্রদত্ত নাগরিকদের মৌলিক অধিকার খর্ব করে।

Back to top button