টাইমলাইনপশ্চিমবঙ্গ

ট্রায়ালে ছুঁয়েছে ৮২ কিমি! প্রকাশ্যে এল নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো চালুর দিনক্ষণ

বাংলাহান্ট ডেস্ক : নিউ গড়িয়া (New Garia) থেকে রুবি (Ruby) পর্যন্ত দূরত্ব ৫.৪ কিলোমিটার। প্রায় ছয় কিলোমিটার এই মেট্রো লাইনে রয়েছে পাঁচটি মেট্রো স্টেশন। সম্প্রতি ট্রায়াল রান (Trial Run) হয়েছে দুটি এসি মেট্রো রেক দিয়ে। তিনবারের এই ট্রায়াল রানে সর্বোচ্চ গতিবেগ উঠেছে ঘন্টায় ৮২ কিলোমিটার।

crockex

ট্রায়াল রানের পরীক্ষা হয়ে গিয়েছে। এবার প্রকাশিত হবে তার ফল। সেই ফলে উত্তীর্ণ হলে আগামী ফেব্রুয়ারি থেকে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত গড়াবে মেট্রোর চাকা। তবে নিউ গড়িয়া থেকে বিমানবন্দর (Airport) পর্যন্ত সম্পূর্ণ ৩২ কিলোমিটার মেট্রো লাইন (Metro line) চালু হতে অবশ্য লেগে যাবে ২০২৪ সাল।

কমিশনার অফ রেলওয়ে সেফটি শুভময় মৈত্র সোমবার নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশ পরিদর্শন করেন। তিনি খতিয়ে দেখেন কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইন এর ৫.৪ কিলোমিটার পথ। এছাড়াও পর্যবেক্ষণ করে দেখেন যাত্রী পরিষেবার মান, নিরাপত্তা ব্যবস্থা, অগ্নি নির্বাপন ব্যবস্থা।

কমিশনার অফ রেলওয়ে সেফটি পরিদর্শন করেন কবি সুভাষ স্টেশনের টার্মিনালের কন্ট্রোল প্যানেল। রেল বিকাশ নিগম লিমিটেড এর এক কর্তা বলেছেন, কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন কিছুদিনের মধ্যেই পাওয়া যাবে। সেই অনুমোদন পেয়ে গেলে বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু হবে আগামী ফেব্রুয়ারি মাস থেকে।

New Garia Ruby

প্রসঙ্গত, নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত রয়েছে পাঁচটি স্টেশন। এগুলি হল কবি সুভাষ (নিউ গড়িয়া), সত্যজিৎ রায় (হাইল্যান্ড পার্ক), জ্যোতিরিন্দ্র নন্দী (অজয়নগর এলাকা), কবি সুকান্ত (অভিষিক্ত ক্রসিং), হেমন্ত মুখোপাধ্যায় (রুবি ক্রসিং)। মেট্রোর এই নতুন যাত্রাপথ শুরু হলে জনসাধারণের যাতায়াতে যে অনেকটাই সুবিধা হবে একথা বলাই বাহুল্য।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker