fbpx
টাইমলাইনলাইফস্টাইল

শীতকালে কোন শাকসবজি খেয়ে আপনি ভাল থাকবেন? তা জেনে নিন

বাংলা হান্ট ডেস্ক : শীতকাল মানেই নানা রকমের শাক সব্জির বাহার। আর এই সময় সব্জি একটু বেশি পরিমাণে পাওয়া যায় বলে মানুষের খাওয়ার চাহিদাও বেড়ে যায়। বিশেষ করে শীতকালে শরীর অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে তাই শীতকালীন সব্জির গুলোর জোর দেওয়া উচিত বলেই মনে করেন পুষ্টি বিশেষজ্ঞরা। তবে কোন সবজি খেলে সুস্থ থাকবেন? তা জেনে নিন-

1.বাঁধাকপি- শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম এবং বিশেষ পুষ্টিগুণ সমৃদ্ধ হল বাঁধাকপি। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি আয়োডিন মাথার জন্য বিশেষ করে ভাল। এটি শরীরে অ্যামিনো অ্যাসিড তৈরিতে সাহায্য করে যার জেরে আমাদের পাকস্থলী শক্তিশালী থাকে এবং আলসারের সমস্যা কমিয়ে দেয়।

2. পালং শাক- শীতকালীন সবজিগুলোর মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট এবং পুষ্টিগুণ সমৃদ্ধ হল পালংশাক । যার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এমনকি চোখের সমস্যা কমায়।

3. গাজর- সাধারণত শীতকালীন সবজি হিসেবে এই গাজরের গুণাগুণের তুলনা করা যায় না কারণ এটি যেমন শরীরের জন্য বিশেষ উপকারী তেমনি ত্বকের জন্য খুবই উপাদেয়। তাই গাজরের রস নিয়মিত খেলে শরীরে বিভিন্ন দিকে সমস্যা কমে যায়।

4. টমেটো- অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো ত্বকের জন্য খুবই ভাল এছাড়াও ভিটামিন সি থাকায় হজম ক্ষমতা বাড়ে একই সঙ্গে পটাশিয়াম শরীরের জন্য উপকারী।

Back to top button
Close
Close