fbpx
টাইমলাইনলাইফস্টাইল

জেনে নিন কোন সবজি উপকারী, কোন সবজি ক্ষতিকর

শাক সবজি শরীরের জন্য খুব উপকারী। কিন্তু সব সবজি শরীরের জন্য উপকারী নয়। তাই খাওয়ার সময় একটু বাদ বিচার করে খাওয়া উচিৎ। প্রথমেই বলে রাখা ভালো যে সবজি গুলো খেলে আপনার শরীরে উপকার পাবেন।

এর মধ্যে পালং শাক, বাঁধাকপি, কুমড়ো, পটল, বিনস, গাজর, বিট,এগুলি খাওয়া বেশ উপকারী। কারণ এর মধ্যে থাকে ভিটামিন, মিনারেল যা আমাদের শরীরের জন্য খুব উপকারী। আমাদের সুস্থ থাকার জন্য আরেকটা কথা মাথায় রাখা দরকার। কিছু খাদ্য তালিকায় থাকা আবার বেশ ক্ষতিকর। এর মধ্যে বেশ কিছু সবজিকে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।কিন্তু সব সমইয় যে এতো সবজি খাই সেই সবজি যে শরীরের জন্য উপকার তা বলা ভুল।

 

এরকম অনেক সবজি আছে তা আমাদের জন্য একেবারেঈ উপকারি নয়। তা খেলে আমাদের নানা ক্ষতি হতে পারে। চিকিৎসক স্টিফেন গুন্ড্রির মতে, বেশ কিছু গাছ যা নিজেদের মধ্যে ল্যাক্টিন উৎপন্ন করতে সক্ষম। ার সেই গাছের ফল বা সবজি খেলে তার ক্ষতিকর প্রভাব আমাদের মধ্যে পড়তে পারে।মটরশুঁটি, টমেটো, শসা, সয়াবিন, চিনা বাদাম, কাজু, শুকনো লঙ্কার মতো শস্যদানায় ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে। বলা ভালো এইসব সবজি খেয়ে খুব শরীর খারাপ হতে পারে।

এই ল্যাক্টিন  কীট-পতঙ্গের হাত থেকে বাঁচাতে সাহায্য করে।তার সাথে সাথে তা আমাদের দেহে প্রবেশ করলে আমাদের ও অনেক বড় ক্ষতি হয়।আর তাই ল্যাক্টিন বেশি খাওয়া আমাদের অজান্তেই আমদের মধ্যে ক্ষতি ডেকে আনে।মানসিক অবসাদ এবং আরও অনেক ক্ষতিকর প্রভাব দেখা দেয় আমাদের দেহে। ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে।

Back to top button
Close
Close