টাইমলাইনভারতআন্তর্জাতিক

মোদীর প্রশংসায় পঞ্চমুখ WHO প্রধান টেড্রস, জানুন পাল্টা কী উত্তর দিলেন প্রধানমন্ত্রী মোদী

বাংলাহান্ট ডেস্কঃ করোনা পরিস্থিতির পর ভ্যাকসিন বন্টন, আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (narendra mdoi) প্রশংসায় পঞ্চমুখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। করোনা আবহের মধ্যেও বিভিন্ন দেশকে নানাভাবে চিকিৎসা সরঞ্জাম থেকে শুরু করে খাদ্য বস্তু, নানাভাবে সাহায্য করেছিল ভারত। আর বর্তমানে, ভ্যাকসিন আবিস্কৃত হওয়ার পর এখনও অবধি প্রায় ৬০ টি দেশকে ভ্যাকসিন দিয়ে সাহায্য করেছে ভারত।

প্রতিবেশি দেশ থেকে শুরু করে বন্ধু দেশ, শুধু তাই নয়- বহির্বিশ্বের যেকোন দেশ ভারতের কাছে করোনা ভ্যাকসিন চেয়ে খালি হাতে ফেরেনি। বাংলাদেশ, ভুটান, নেপাল, মালদ্বীপ, মায়ানমারের মত দেশে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে ভারতে প্রস্তুত করোনা ভ্যাকসিন। সেই ভ্যাকসিনের প্রয়োগও তারা শুরু করে দিয়েছে তাদের নাগরিকদের মধ্যে।

কিছুদিন আগেই WHO প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস (Tedros Adhanom Ghebreyesus) বিভিন্ন দেশের কাছে আবেদন জানিয়েছিলেন, যাতে করোনা ভ্যাকসিনের উৎপাদন বৃদ্ধি এবং বিভিন্ন দেশে তা বণ্টনও করা হয়। সেই কথা রেখে ভারত ইতিমধ্যেই প্রায় ৬০ টি দেশকে সাহায্য করেছে। ভারতের এই দরিয়াদিল দেখে আবারও ভারতের প্রশংসা করল WHO।

https://platform.twitter.com/widgets.js

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে WHO প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, ‘আপনাকে অনেক ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভ্যাকসিন দিয়ে সহায়তা করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। কোভ্যাক্সের টিকা সাম্যকে সমর্থন করা এবং ভ্যাকসিন দিয়ে ৬০ টি দেশকে সাহায্য করায় তারা তাদের স্বাস্থ্যকর্মী ও অন্যান্যদের মধ্যেও টিকাকরণ করতে পেরেছে। আশা করব, আপনার এই উদাহরণ অন্যান্য দেশগুলোও দেখে অনুসরণ করবে’।

উত্তরে প্রধানমন্ত্রী জানালেন, ‘ধন্যবাদ ডঃ টেড্রস। আমরা সকলে মিলে এই মহামারির বিরুদ্ধে লড়াই জারি রেখেছি। গোটা বিশ্বের সঙ্গে সম্পদ, অভিজ্ঞতা এবং জ্ঞান ভাগ করে নেওয়ার জন্য ভারত সদা প্রস্তুত’।

Back to top button