টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভারত থেকে নাগরিকরা দেশে ফিরতে চাইলে ৫ বছরের জেল, জরিমানা জারি অস্ট্রেলিয়ান সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) করোনার (covid-19) দ্বিতীয় ঢেউ দাবানলের মত হানা দিয়েছে। এই পরিস্থিতিতে ভারত থেকে নিজের দেশের নাগরিকদের ফিরে আসায় নিষেধাজ্ঞা জারি করল অস্ট্রেলিয়ার (australia) সরকার। যদিও অস্ট্রেলিয়ান সরকারের এই নির্দেশিকা মেনে নিতে পারেনি মানবধিকার সংগঠনগুলি।

অল্প কিছুদিনের মধ্যেই ভারতে করোনার দ্বিতীয় ঢেউ দাবানলের মত ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেইসঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। সংকট দেখা দিয়েছে হাসপাতালের বেড, অক্সিজেনের ক্ষেত্রেও। সাহাযার্থে এগিয়ে এসেছে প্রতিবেশি দেশ থেকে শুরু করে বন্ধু দেশসমূহও।

তবে ভারতের এই সংকটের দিনে সেখান থেকে নাগরিকদের ফিরে আসায় নিষেধাজ্ঞা জারি করল অস্ট্রেলিয়ান সরকার। প্রায় ৯ হাজার অস্ট্রেলিয়ার নাগরিক রয়েছেন ভারতে। এদের মধ্যে আইপিএল খেলতে আসা ক্রিকেটাররাও রয়েছেন। তবে ভারত স্থিত প্রায় ৬০০ জন অস্ট্রেলিয়ান নাগরিক অসুস্থ থাকায় এমনই কড়া সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়ার সরকার।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট এক বিবৃতি জারি করে জানিয়েছে, আগামী ৩ রা মে থেকেই এই নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। অস্ট্রেলিয়ায় এখনও অবধি গোষ্ঠী সংক্রমণ শুরু না হওয়ার কারণে করোনা সংক্রমণ রুখতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। দেশে ফেরায় নিষিদ্ধ জারিই শুধু নয়, সেইসঙ্গে সরকারের এই নির্দেশিকা অমান্য করে দেশের ফিরতে চাইলে সেই ব্যক্তিকে ৫ বছরের জেল এবং ৩৭ হাজার পাউন্ড জরিমানার কথাও বলা হয়েছে। আগামী ১৫ ই মে অবধি এই নির্দেশিকা জারি থাকবে। তারপর এই নিয়ে আবারও বিবেচনা করবে অস্ট্রেলিয়ার সরকার।

Back to top button