টাইমলাইনভারতঅন্যান্য

ভারতীয় সেনাবাহিনীর গাড়ির নম্বর প্লেটে তীরের চিহ্ন থাকে কেন ? রইল এর পেছনের কারণ

বাংলা হান্ট ডেস্ক: আমরা যখন আমাদের পরিবারের সাথে বাড়িতে নিশ্চিন্তে সময় কাটাচ্ছি তখন আমাদের রক্ষা করতেই কিছু মানুষ দাঁড়িয়ে রয়েছেন সীমান্তে। যাঁদের সজাগ দৃষ্টি সবসময় রয়েছে শত্রুবাহিনীর ওপর। পাশাপাশি, দেশের নিরাপত্তার পুরো দায়িত্ব রয়েছে তাঁদের কাঁধেই। আর যে কারণে, দিবারাত্র ভারতীয় সেনারা নিজেদের কাজ করে চলেছেন নিঃশব্দে। এমতাবস্থায়, সেনাবাহিনীর সাথে যাঁরা যুক্ত তাঁদের শ্রদ্ধার চোখে দেখেন সবাই। পাশাপাশি, রাস্তায় যদি হঠাৎ কোনো সেনাবাহিনীর গাড়ি নজরে আসে সেক্ষেত্রে স্যালুটও জানান অনেকে। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে সেনাবাহিনীর গাড়ি সম্পর্কিত একটি অজানা তথ্য আমরা উপস্থাপিত করবো আপনাদের সামনে।

রাজ্যের RTO গাড়ির রেজিস্ট্রেশন নম্বর জারি করে:
মূলত, ভারতের প্রতিটি মোটরচালিত সড়ক যানকে (Motorised Road Vehicles) রাজ্যের RTO থেকে রেজিস্ট্রেশন নম্বর ইস্যু করা হয়। এমতাবস্থায়, সেন্ট্রাল মোটর ভেহিকেল রুলস (CMVR) অনুযায়ী, গাড়ির সামনে ও পিছনে নম্বর প্লেট লাগানো হয়। পাশাপাশি, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশজুড়ে এইসব যানবাহনের নম্বর রেজিস্টার করা হয়। তবে লক্ষণীয় যে, এই নিয়মগুলি ভারতীয় সেনাবাহিনীর ক্ষেত্রে প্রযোজ্য নয়।

সেনাবাহিনীর গাড়ির নম্বর প্লেট আলাদা হয়:
মূলত, দেশের বাকি সমস্ত গাড়ির জন্য যে নিয়ম-কানুন তৈরি করা হয়েছে, সেগুলি ভারতীয় সেনাবাহিনীর গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য নয়। বরং, সেনাবাহিনীর সঙ্গে যুক্ত গাড়ির জন্য আলাদা নিয়ম করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এছাড়াও, এই ধরনের যানবাহনের পরিসংখ্যান শুধুমাত্র সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছেই রয়েছে।

পাশাপাশি, সেনাবাহিনীর গাড়ির নম্বর প্লেটের সামনের দিকে একটি তীরচিহ্ন থাকে। এই প্রসঙ্গে টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে যে, এই তীরচিহ্ন সেনাবাহিনীর গাড়ির নম্বর প্লেটের সামনে বা তিন নম্বর স্থানে থাকতে পারে। এই তীরের মাথাটি উপরের দিকে নির্দেশ করে। এরপর যে বছর সেনাবাহিনীর কাছে ওই গাড়িটি এসেছে, সেই বছরের শেষ দুটি অঙ্ক লেখা হয়। এর পর বেস কোড এবং সিরিয়াল নম্বর দেওয়া থাকে।

নাম্বার প্লেটে তীরচিহ্ন থাকে কেন?
মূলত, এই তীর চিহ্নকে বলা হয় ব্রড অ্যারো। পাশাপাশি, এই তীর চিহ্নটি এখন ব্রিটিশ কমনওয়েলথের নম্বর প্লেটেও ব্যবহৃত হয়। এছাড়াও, এই চিহ্ন বসানোর পিছনে একটি গুরুত্বপূর্ণ কারণও রয়েছে। কখনও দুর্ঘটনাক্রমে গাড়িটি উল্টে গেলে এই তীর চিহ্নের কারণে গাড়িটির নম্বর সহজেই পড়া যায়। তাই নাম্বার প্লেটে এই তীরটি চিহ্নিত করা হয়েছে।

Related Articles