fbpx
ক্রিকেটখেলাটাইমলাইন

কেন গোলাপি বলে খেলা হয় দিনরাতের টেষ্ট? কারণ প্রকাশ্যে আনলো আইসিসি।

ক্রিকেট খেলায় টেষ্ট ম্যাচ সাধারণ লাল বলে হয় এবং ওয়ানডে ম্যাচ হয় সাদা বলে। কিন্তু দিন রাত্রি টেষ্টের ক্ষেত্রে কেন গোলাপি রঙের বল বেছে নেওয়া হল? এর পিছনেও রয়েছে এক বিশেষ কারন। দিনের আলোয় লাল রঙের দৃশ্যমান সবচেয়ে ভালো তাই টেষ্ট ম্যাচ লাল বলে হয়। অপরদিকে ওয়ানডে ম্যাচ গুলি দিনরাতের হওয়ার ফলে রাতের আলোয় সাদা রঙের দৃশ্যমান ভালো হওয়ায় ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয় সাদা বলে।

তবে দিনরাতের টেষ্ট ম্যাচও তো তবে সাদা বলেই হতে পারত কিন্তু সেটা হয় না কারণ দিনরাতের টেষ্ট ম্যাচে ক্রিকেটাররা সাদা রংয়ের ড্রেস পরে মাঠে নামেন সেক্ষেত্রে সাদা বল ব্যবহার করলে তাদের ড্রেসের সাথে মিশে যাবে ফলে বল দেখতে অসুবিধা হবে। অপরদিকে রাতে খেলা হওয়ার কারনে লাল বল দেখতে কিছুটা অসুবিধা হবে খেলোয়াড়দের। আর তাই সবদিক বিবেচনা করে আইসিসির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে লাল এবং সাদা রঙের মধ্যবর্তী রং গোলাপি রঙের বলে টেষ্ট ম্যাচ করানো হবে। কারন সমীক্ষা করে দেখা গিয়েছে রাতের আলোয় অর্থাৎ দিনরাতের টেষ্ট ম্যাচে গোলাপি রঙের বল বেশি সুবিধাজনক হবে ক্রিকেটারদের।

টেস্ট ম্যাচে একটি বল দিয়ে সর্বোচ্চ 80 ওভার পর্যন্ত খেলা চালিয়ে যাওয়া যেতে পারে, তারপর বোলিং দলের অধিনায়ক চাইলেই পুরোনো বল বদল করে নতুন বল নিতে পারেন। লাল বলের তুলনায় সাদা বল তাড়াতাড়ি ময়লা হয়ে যায় তাই যদি একটা সাদা বল দিয়ে 80 ওভার খেলা হয় তাহলে সাদা বলে দৃশ্যমান কমে যাবে। এইজন্যই গোলাপি বলে দিনরাতের টেস্ট ম্যাচ করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

Leave a Reply

Close
Close