টাইমলাইনভারত

পেনশন দেবার টাকা নেই তাহলে বিদেশীর নেতার জন্মদিনে ২৭ লক্ষ টাকা খরচ কেন? প্রশ্নের মুখে কেরল সরকার

Bangla Hunt Desk: কেরল (kerala) সরকারের একটি আলাদা বিশ্বের কথা RTI -র মাধ্যমে প্রকাশিত হয়েছে। জনসাধারণের অর্থে নিয়ে রাজ্য সরকার কিউবার বিপ্লবী ফিদেল কাস্ত্রোর (Fidel Castro) স্মরণে কয়েক লক্ষ টাকা খরচ করেছে। সাধারণের অর্থ অপচয়ের প্রকাশ ঘটান কোচির বাসিন্দা কে গোবিন্দন নমপুতিরী।

লক্ষ লক্ষ টাকা খরচা করে পালিত হয় বিদেশী নেতার জন্মদিন
RTI সূত্রে, সরকার তিরুবনন্তপুরমে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে কিউবার নেতার স্মরণে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে, যার জন্য মোট খরচ হয়েছিল ১৩৭৭৪৫ টাকা। তবে এই অনুষ্ঠানের জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছিল প্রায় ২৬.৭ লক্ষ টাকার। ২০১৬ সালের ২৯ শে নভেম্বর আয়োজিত এই অনুষ্ঠানের জন্য ফিদেল কাস্ত্রোর ছবিসহ রাজ্যের প্রায় ৭০ টি সংবাদপত্রে এই বিজ্ঞাপন প্রকাশিত হয়েছিল।

জনস্বার্থে দায়ের করা কে গোবিন্দন নমপুতিরীর মামলার জবাবে ২০১৭ সালের ২২ শে ফেব্রুয়ারী RTI জানিয়েছিল, এই সমগ্র অনুষ্ঠানটি কেরালার মুখ্যমন্ত্রী কার্যালয়ের তত্ত্বাবধানেই করা হয়েছিল। যা শুনে তাজ্জব বনে গেছিলেন সকলেই।

সরকারের কাছে নেই পেনশন যোজনার টাকা
তিনি লিখেছিলেন, ‘কেরল সরকার মহা সমারোহের সঙ্গে এমন এক নেতার জন্মদিন উদযাপন করলেন, যে কিনা আমাদের দেশ তো দূর কেরালার জন্য কিছুই করেন নি। এখনে বিদেশীদের জন্মদিবস পালন করার মত কোন ঐতিহ্যও নেই। এই বিষয়ে শীঘ্রই তদন্ত করা হোক। এটি অবশ্যই ক্ষমতার অপব্যবহার ছাড়া আর কিছুই নয়। এতে সাধারণের কি ভালো হতে পারে সেটাই বুঝলাম না’।

গোবিন্দন আর বলেন, ‘সেই সময় ২০১৬ সালে কেরল সরকারকে কল্যাণমূলক পেনশনের টাকা দিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। কিন্তু সেই সরকার কি করে একজন বিদেশী নেতার জন্মদিন পালনে এত টাকা খরচা করতে পারে’।

Back to top button