টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

অভিনব প্রতিবাদ! মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সরব হয়ে কাঁচা বেগুনে কামড় তৃণমূল সাংসদের

বাংলাহান্ট ডেস্ক : গত সপ্তাহে বিরোধীদের হট্টগোলে বারবার মুলতুবি করা হয় লোকসভা। গত শুক্রবার মুলতবি করার পর আজ ফের শুরু হয় লোকসভার অধিবেশন। সপ্তাহের প্রথম দিনের লোকসভায় প্রচারের আলোয় তৃণমূল কংগ্রেস সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। অদ্ভুতভাবে অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে বারাসাতের সাংসদ কাকলি ঘোষ দস্তিদার কামড় বসালেন একটি কাঁচা বেগুনে। দেশজুড়ে চলা মূল্য বৃদ্ধির বিরুদ্ধে প্রতিকী প্রতিবাদ স্বরূপ এই কাজটি করেছেন বলে তিনি জানিয়েছেন। রান্নার গ্যাসের দামের অত্যধিক হারে মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানাতে গিয়েই এই ধরনের অভিনব পন্থা তাকে টেনে এনেছে প্রচারের আলোয়।

বর্তমানে সংসদে চলছে বাদল অধিবেশন। অধিবেশনের প্রথম দিন থেকেই অত্যধিক হারে মূল্য বৃদ্ধির বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। প্রতিবাদ জানাতে গিয়ে বহিষ্কারের মুখোমুখিও হন কিছু সাংসদ। পূর্বে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনায় বসতে চাওয়ার জন্য প্রতিবাদ জানাতে গিয়ে বহিষ্কার হয়েছেন বিভিন্ন দলের সাংসদরা।

আজ লোকসভার অধিবেশন পুনরায় শুরু হলে কাকলি ঘোষ দস্তিদার বলতে ওঠেন। তিনি বলেন,আমরা কাঁচা শাকসবজি খাই সেটা কি সরকার চায়?” এরপর রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির বোঝাতে গিয়ে তিনি একটি কাঁচা বেগুনে কামড় বসান। তিনি জানান,”গত কয়েক মাসে এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছে চারবার। ৬০০ টাকা থেকে বৃদ্ধি পেতে পেতে কয়েক মাসের মধ্যে এলপিজি সিলিন্ডার ছুঁয়েছে ১১০০ টাকার গণ্ডি। এমন অবস্থায় এলপিজি সিলিন্ডারের দাম কমানোর আবেদন জানান কাকলি ঘোষ দস্তিদার।

প্রসঙ্গত গত জুলাই মাসে এক ধাক্কায় এলপিজি সিলিন্ডারের দাম ৫০ টাকা বৃদ্ধি পায়। এই নিয়ে গত এক বছরের মধ্যে টানা আট বার বৃদ্ধি পেয়েছে রান্নার গ্যাসের দাম। বর্তমানে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১০৭৯ টাকা। এতটা চড়া দামে গ্যাস সিলিন্ডার কিনতে নাভিশ্বাস উঠছে সাধারণ মধ্যবিত্তের।

Related Articles