টাইমলাইনখেলাক্রিকেট

উমরানকে কেন শেষ ওভারে বল করার চাপ দেওয়া হলো? জবাব দিলেন অধিনায়ক হার্দিক

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আয়ারল্যান্ডের সঙ্গে ভারতীয় ক্রিকেট দলের গুণগত মানের ফারাকটা বিশাল। তা সত্ত্বেও কাল দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই উপহার দিয়েছে ভারত। কাল টসে জিতে ভারতীয় দল প্রথমে ব্যাট করে ২২৭ রানের পাহাড়প্রমাণ স্কোর খাড়া করেছিল আয়ারল্যান্ডের বিরুদ্ধে। মূলত সঞ্জু স্যামসন এবং দীপক হুডার দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্সের দৌলতেই রানের শৃঙ্গে চড়েছে ভারত। দুর্দান্তভাবে রান তাড়া করে জয়ের অত্যন্ত কাছে এসেও মাত্র ৪ রানে হারতে হয় আইরিশদের।

কাল আয়ারল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছেন ভারতীয় তারকা দীপক হুডা। চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে শতরানের মুখ দেখলেন। ৫৭ বল খেলে করলেন ১০৪ রান। মারলেন নয়টি চার এবং ছয়টি ছক্কা। দীপক হুডার শতরানের পাশাপাশি অর্থ শতরান করেছেন সঞ্জু স্যামসনও। ৪২ বলে ৯টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে ৭৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি। তারপর মার্ক অ্যাডওয়্যারের বলে বোল্ড হন তিনি। জাতীয় দলের হয়ে এটি সঞ্জু স্যামসন এর প্রথম অর্ধশতরান ছিল। দুর্দান্ত বোলিং করে দুটি করে উইকেট নেন ক্রেগ ইয়ং এবং জোশুয়া লিটল। ৪ ওভারে ৪২ রান দিলেও তিনটি উইকেট নেন মার্ক অ্যাডওয়্যার। ব্যাট হাতে পল স্টার্লিং (৪০), অ্যান্ড্রু ব্যালব্রেইন (৬০), হ্যারি টেক্টর (৩৯), জর্জ ডকরেলরা চেষ্টা করেছিলেন। কিন্তু শেষপর্যন্ত লক্ষ্যপূরণ হয়নি আইরিশদের।

কাল প্রবল চাপের মধ্যে তরুণ পেসার ইমরান মালিককে শেষ ওভারে বল করতে দেওয়া হয়েছিল। তার আগে নিজের তিন ওভারে ৩১ রান দিয়েছিলেন উমরান। অবশ্য তিনি একা নন প্রত্যেক ভারতীয় বোলারই কালকে অকাতরে রান বিলিয়েছেন। ভুবনেশ্বর কুমারের ১৮ এবং হর্স প্যাটেলের ১৯ তম ওভারের পর শেষ ওভারে ১৭ রান বাকি ছিল আয়ারল্যান্ডের। নিচের ওভারের প্রথম বলটিতে কোন রান দেননি উমরান। কিন্তু তারপর একটি নো বল করে ফ্রি হিটে বাউন্ডারি খেয়েও তিনি ভারতকে শেষ পর্যন্ত চার রানে ম্যাচ জেতাতে সক্ষম হন।

কিন্ত গুরুত্বপূর্ণ ওই ওভার কেন অনভিজ্ঞ উমরানের হাতে তুলে দেওয়া হয়েছিল? এই প্রশ্নের জবাব দিয়েছেন হার্দিক পান্ডিয়া। তিনি বলেছেন, “ফুটবলে গতি আছে ও ভালো ফর্মে রয়েছে আর শেষ ওভারে ১৭-১৮ রান তোলা সবসময়ই একটি কঠিন কাজ। আমি নিজে ওর কাছাকাছি উপস্থিত থেকে ওর মাথা থেকে যাবতীয় চাপ বার করে দেওয়ার চেষ্টা করেছি এবং শেষপর্যন্ত ও নিজের স্নায়ু ধরে রাখতে পেরেছে এবং সফল হয়েছে নিজের লক্ষ্যে। এটাই আমাদের লক্ষ্য ছিল।”

Related Articles

Back to top button