টাইমলাইনভারতআন্তর্জাতিক

জম্মু-কাশমীরের ভুল ম্যাপ দেখালো উইকিপিডিয়া, কড়া একশন নিল মোদী সরকার

বাংলাহান্ট ডেস্কঃ মানুষের মুখের কথা বিশ্বাস না করলেও, উইকিপিডিয়াকে (wikipedia) ভরসা করে মানুষ অনেক কিছু জানতে পারে। কিন্তু এই উইকিপিডিয়াই যদি ভুল তথ্য প্রদর্শন করে তাহলে, মানুষের সঠিক জানা জিনিসটাও কেমন যেন ভুল হয়ে যায়।

সম্প্রতি ছত্রশল সিং নামে এক ট্যুইটার ব্যবহারকারীর একটি পোস্টকে ঘিরে ভারতে (India) উইকিপিডিয়া বন্ধের হুঁশিয়ারি দিল ভারত সরকার। সম্প্রতিকালে উইকিপিডিয়ায় ভারতের একটি ভুয়ো মানচিত্র প্রকাশ করা হয়েছে, যার বিষয়ে এই ট্যুইটার ব্যবহারকারী প্রথমে প্রকাশ্যে আনলে, তারপর টনক নড়ে ভারত সরকারের।

উইকিপিডিয়ায় দেখাচ্ছে একদিকে জম্মু কাশ্মীর এবং অন্যদিকে আকসাই চীন, কোনটাই নাকি ভারতের অংশ নয়। ভারত-ভুটান সম্পর্কিত সীমানা নিয়ে ভারতের যে মানচিত্র উইকিপিডিয়ায় দেওয়া রয়েছে, সেখানে জম্মু-কাশ্মীরকে ভুল ভাবে প্রদর্শন করা হয়েছে। আবার অন্যদিকে ভারত চীন উত্তেজনার মাঝেই আকসাই চীনকে দেখানো হয়েছে সেটি ভারতের নয়, চীনের অংশ।

kfbkjbkjbkdbjh Bangla Hunt Bengali News

ভারতের এই ভুয়ো মানচিত্র প্রকাশের পর থেকেই উত্তেজনা ছড়িয়ে পড়েছে বিভিন্ন মহলে। কেন্দ্রের তরফ থেকে দেওয়া হয়েছে হুঁশিয়ারিও। অবিলম্বে উইকিপিডিয়া থেকে এই ম্যাপ তুলে নিতে বলেছে কেন্দ্র সরকার। সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রের এই নির্দেশ দ্রুতই না মানা হলে, উইকিপিডিয়া-কে ভারতে ব্লক করে দেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

তবে এই ঘটনা নতুন নয়, এর আগেই একবার ট্যুইটে লাদাখের বিস্তীর্ণ এলাকাকে চীনের অংশ হিসাবে দেখিয়েছিল ট্যুইটার। এই ঘটনায় তোলপাড় শুরু হয়ে গিয়েছিল। পরবর্তীতে সেই ভুল শুধরে নিয়ে ক্ষমাও চেয়ে নেয় ট্যুইটার কর্তৃপক্ষ।

Back to top button