fbpx
টাইমলাইনভাইরালভারত

লকডাউন গোটা দেশ, শুনশান রাস্তায় ঘুরে বেড়াচ্ছে মালাবার সিভেট ও সম্বর হরিণ

বাংলাহান্ট ডেস্ক: সারা বিশ্বে ব‍্যাপক হারে ছড়িয়ে পড়েছে মারাত্মক করোনা ভাইরাস। একের পর এক দেশ গ্রাসে চলে যাচ্ছে এই ভয়ংকর ভাইরাসের। বিশ্ব স্বাস্থ‍্য সংস্থা বা ওয়ার্ল্ড হেল্থ অরগানাইজেশন ইতিমধ‍্যেই ‘মহামারি’ ঘোষনা করেছে এই বিপর্যয়কে। চিন, ইতালি, ইরান পেরিয়ে ভারতেও হানা দিয়েছে প্রাণঘাতী করোনা। আর তার ভয়াবহতা থেকে বাঁচতে আঁটঘাট বেঁধে তৈরি কেন্দ্রীয় ও রাজ‍্য সরকারগুলি।
ইতিমধ‍্যেই লকডাউন ঘোষনা হয়ে গিয়েছে বেশ কিছু রাজ‍্যে। বাইরে বেরোনোয় কঠোর নিষেধাজ্ঞা জারি হয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী মোদী ঘোষনা করেছেন আগামী ১৪ এপ্রিল পর্যন্ত পুরো দেশেই মানা হবে লকডাউন। এই অবস্থায় সকলেই রয়েছেন গৃহবন্দি। আর সেই সুযোগে রাস্তা দখল করছে বন‍্যপ্রাণীরা। মানুষেরা সকলেই ঘরে বন্দি। তাই ফাঁকা রাস্তায় অবাধে বিচরণ করছে বন‍্যপ্রাণীরা। সারা বিশ্ব জুড়েই এমন নানা খবর, ছবি উঠে আসছিল শিরোনামে।


এবার এমন দৃশ‍্যের সাক্ষী থাকল ভারতের মানুষই। কেরলের কালিকট জেলায় দেখা মিলল মালাবার সিভেটের, তাও আবার দিনেদুপুরে। গন্ধগোকুলেরই জাতভাই বলা যায় একে। এই বিলুপ্তপ্রায় প্রাণীটির আবারও দেখা পাওয়ায় অবাক সকলেই। সুশান্ত নন্দা আইএফএস টুইটার হ‍্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে এই ভিডিওটি। সেখানে দেখা যাচ্ছে শুনশান রাস্তায় জেব্রা ক্রসিং ধরে রাস্তা পার হচ্ছে একটি মালাবার সিভেট।


শুধু কেরল নয়, চণ্ডীগড়ের রাস্তাতে দেখা মিলল সম্ভর হরিণের। দিনদুপুরে এমন কাণ্ড দেখে চোখ কপালে উঠেছে সবারই। পরিবেশবিদরা বলছেন পরিবেশ দূষণ কমে যাওয়াতেই এইসব ঘটনা দেখা যাচ্ছে।

Back to top button
Close
Close