টাইমলাইনভারত

কোভিড সুনামি! ফের বন্ধ হতে চলেছে ট্রেন পরিষেবা ?

বাংলাহান্ট ডেস্কঃ দেশজুড়ে মারণ ভাইরাস করোনা জাঁকিয়ে বসেছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দিনে দিনে সব রেকর্ড ভাঙছে করোনা। যার ফলে দেশজুড়ে তৈরি হয়েছে সংকটজনক পরিস্থিতির। করোনার দ্বিতীয় ধাক্কায় যখন জেরবার দেশবাসী, তখন স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে ট্রেন পরিষেবা (Train Service) নিয়ে। তবে কি বন্ধ হতে চলেছে ট্রেন চলাচল! এবার সেই সব প্রশ্নের জবাব দিলেন রেল (Rail) বোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা।

রবিবার সাংবাদিক বৈঠকে তিনি জানান, রেল কর্মীদের বড় অংশ করোনায় আক্রান্ত। তবুও পরিষেবা বন্ধ করবে না রেল। তিনি এও জানান, কোনও রাজ্যের তরফেও ট্রেন চলাচল বন্ধের বার্তাও আসেনি। ফলে রেল চলাচল বন্ধের কোনও সম্ভাবনা নেই। তবে সুনীত শর্মা এও জানিয়েছেন যে, বেশ কয়েকটি রাজ্য আরটি-পিসিআর এবং ভ্যাকসিনের রিপোর্ট নিয়ে সে রাজ্যে যেতে বলেছে, ফলস্বরূপ যাত্রীরা যাতে হয়রানির শিকার না হন, তার জন্য আমরা সেরকমভাবেই জানিয়ে দিয়েছি।

তিনি এও জানান যে, করোনার প্রথম তরঙ্গের পর আনলক পর্বের ১৫১৪টি স্পেশ্যাল ট্রেন, ৯৮৪টি প্যাসেঞ্জার ট্রেন, ৫৩৮৭টি শহরতলীর ট্রেন এবং ২৮টি ক্লোন ট্রেন চলছে এখন। এরপরই তাঁর আশ্বাস কোনও রাজ্যে প্রয়োজন হলে ৪১৭৬টি আইসোলেশন কোচ রেডি করা হয়েছে, তার ব্যবস্থা করে দেওয়া হবে।

প্রসঙ্গত, দেশজুড়ে করোনার এহেন উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে ভারতীয় রেল (Indian Railway) এখন অক্সিজেন ট্যাঙ্কারের জরুরি পরিষেবাও দিতে শুরু করেছে। জানা যাচ্ছে, রেল এখনও পর্যন্ত ১৫০ মেট্রিক টন অক্সিজেন (Oxygen) সরবরাহ করেছে। রেলের পরিবহনের মাধ্যমে আগামী দু’একদিনের মধ্যে যা দ্বিগুন হবে বলেও জানান রেল বোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা। এমনকি গোটা দেশে অক্সিজেন সরবরাহে যাতে কোনও ব্যাঘাত না ঘটে, তাঁর জন্য দেশের সর্বত্র যে স্টিল প্যান্ট গুলি রয়েছে তার মধ্যে একটি ম্যাপও তৈরি করেছে রেল। ফলস্বরূপ অতি দ্রুততার সাথে অক্সিজেনবাহী ট্যাঙ্কার গুলি গন্তব্যে পৌঁছে যাবে বলেও জানান তিনি।

Related Articles

Back to top button