টাইমলাইনভারত

মাত্র চোদ্দ বছরেই গ্রাজুয়েট, প্রথম ভারতীয় হিসাবে নজির গড়ল ‘বিস্ময় বালক’

হায়দ্রাবাদের (Hyderabad)  চৌদ্দ বছর বয়সী অগস্ত্য জয়সওয়াল (agastya jaisawal) সবথেকে কম বয়সে গ্রাজুয়েট হিসাবে ভারতীয়দের তালিকায় নাম লিখিয়েছে। জয়সওয়াল ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিএ গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয় নিয়ে গ্রাজুয়েট হয়েছেন।

এর আগে তেলেঙ্গানার তিনিই প্রথম ছেলে ৯ বছর বয়সে ৭.৫ জিপিএ নিয়ে দশম শ্রেণি পাশ করেন। ১১ বছর বয়সে অগস্ত্য জয়সওয়াল তেলঙ্গানার প্রথম ছেলে ছিলেন ৬৩% উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। অগস্ত্য জয়সওয়াল হায়দ্রাবাদের সেন্ট মেরির কলেজ থেকে পড়াশোনা করেছেন।

পড়াশোনার পাশাপাশি খেলাধুলাতেও সে যথেষ্ট পারদর্শী। সে একজন জাতীয় টেবিল টেনিস খেলোয়ড়৷ পাশাপাশি মাত্র ১.৭২ সেকেন্ডে সে নির্ভুলভাবে A থেকে Z টাইপ করতে পারে কম্পিউটারে। তিনি সাক্ষাৎকারে জানিয়েছেন, ১ থেকে ১০০ পর্যন্ত নামতা তার মুখস্ত। দুই হাতে সমান তালে লিখতেও পারেন। এই মুহুর্তে সে একজন আন্তর্জাতিক মানের মোটিভেশনাল বক্তা হিসাবেও কাজ করছে।

অগ্যস্ত জানিয়েছে, তার বাবা ও মা শিক্ষক। সে ডাক্তার হতে চায়। পরবর্তীকালে তার MBBS পড়ার ইচ্ছে রয়েছে। তার বাবা বলেন প্রতিটি শিশুর মধ্যেই কোনো না কোনো গুন রয়েছে তাকে সঠিকভাবে চালনা করতে পারলে। প্রতিটি শিশুই ইতিহাস তৈরি করতে পারবে। অন্যদিকে আগস্ত্যের মা জানিয়েছেন, ছোটবেলা থেকেই সে নানান রকম প্রশ্ন করতোএবং তারা আগ্যস্তকে বাস্তবিক উত্তর দিতেন৷

 

Back to top button