টাইমলাইনআন্তর্জাতিক

চীনা প্রেসিডেন্টের ভয়ে করোনার নতুন রূপের নামই পাল্টে দিল বিশ্ব স্বাস্থ্য সংগঠন

বাংলা হান্ট ডেস্কঃ করোনার প্রথম দিক থেকেই বিশ্ব স্বাস্থ্য সংগঠনের (World Health Organization) বিরুদ্ধে চীনের (China) চাপে পড়ে কাজ করার অভিযোগ উঠে আসছে। আর এবার দক্ষিণ আফ্রিকায় (South Africa) মেলা করোনা নতুন রূপের নামকরণ নিয়েও বিশ্ব স্বাস্থ্য সংগঠনের মধ্যে চীনের ভয় স্পষ্ট দেখা গেল।

লক্ষণীয় বিষয় হল, বিশ্ব স্বাস্থ্য সংগঠনের করোনার নতুন রূপকে ওমিক্রন (omicron) নাম দিয়েছে। ওমিক্রন যা গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর। অন্যদিকে গ্রিক বর্ণমালার ১৩ ও ১৪ তম অক্ষর ‘নিউ” আর ‘জাই” কে ছেড়ে দেওয়ার অভিযোগ উঠেছে বিশ্ব স্বাস্থ্য সংগঠনের বিরুদ্ধে।

এর আগে ভাইরাসের রূপকে সরল ভাষায় বর্ণনা করা জন্য আলফা, বিটা, গামা, কাপ্পার ব্যবহার করা হট। বিশেষজ্ঞদের মতে, করোনার নতুন রূপের নামকরণ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে (Xi Jinping) বদনাম থেকে বাঁচানোর জন্য করা হয়েছে। গ্রিক বর্ণমালার ক্রম অনুযায়ী এক্সআই থেকে নাম শুরু হয়। আর চীনের রাষ্ট্রপতি জিনপিংয়ের নামও এক্সআই দিয়েই শুরু।

A photo taken in the late hours of August 17, 2020 shows a sign of the World Health Organization (WHO) at their headquarters in Geneva amid the COVID-19 outbreak, caused by the novel coronavirus. (Photo by Fabrice COFFRINI / AFP) (Photo by FABRICE COFFRINI/AFP via Getty Images)

চারিদিকে এই নিয়ে সমালোচনা শুরু হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংগঠনের মুখপাত্র সাফাই ও দিয়েছেন। উনি জানিয়েছেন, ‘আমরা নিউ-র বদলে ওমিক্রন নাম বেছে নিয়েছি। নাহলে বাকিরা এটাকে নতুন ভাইরাস ভাবত। এক্সআইকে ছাড়ার কারণ হল, এটা অনেকেরই উপনাম।

Related Articles

Back to top button