টাইমলাইনভারত

বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান, বাংলাদেশের চেয়েও পিছিয়ে পড়ল ভারত, ১০৭ দেশের মধ্যে ভারতের স্থান ৯৪তম

বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান (pakistan) , বাংলাদেশ (bangladesh), নেপালের (nepal) এর চেয়েও পিছিয়ে পড়ল ভারত ( india)। সম্প্রতি ২০২০ সালের যে বিশ্ব ক্ষুধা সূচক প্রকাশিত হয়েছে তা অনুযায়ী বিশ্বের ১০৭ টি দেশের মধ্যে ভারতের স্থান ৯৪ তম।এই তালিকায় ভারত প্রতিবেশী প্রায় সব দেশের চেয়ে পিছিয়ে রয়েছে ভারত।  নেপাল, পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়ার মতো দেশ ক্ষুধা তালিকায় এগিয়ে রয়েছে।

Fighting Hunger in India 530x353 1 Bangla Hunt Bengali News

এর আগে ২৭.২ স্কোরের সাথে ভারত ছিল এই তালিকার ১০২ নম্বরে। ভারতের র‌্যাঙ্কিং উন্নত হয়েছে তবে মোট দেশের সংখ্যাও কমেছে। এর আগে এই তালিকায় ছিল ১১১ টি দেশ।

প্রতিবেদন অনুসারে, ভারতের জনসংখ্যার প্রায় ১৪ শতাংশ অপুষ্টির শিকার। ভারতে শিশুদের মধ্যে স্টান্টিংয়ের হার ৩৭.৮ শতাংশ। স্ট্যান্ট শিশু বলতে বোঝায় সেই সব শিশু যাদের দৈর্ঘ্য তাদের বয়সের চেয়ে কম এবং যাদের ভয়ানক অপুষ্টি রয়েছে।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের এই তালিকায় পাকিস্তান ৮৮ তম, নেপাল ৭৩ তম, বাংলাদেশ ৭৫ তম, ইন্দোনেশিয়া ৭০ তম, শ্রীলঙ্কা ৬৪ তম, মিয়ানমার ৭৮ তম অবস্থানে রয়েছে।  দেশগুলিকে চারটি স্কেলে পরীক্ষা করে এই ইনডেক্স তৈরি করা হয়। এই চারটি স্কেল – অপুষ্টি, শিশু মৃত্যুহার, শিশুদের ভেস্টিং এবং বাচ্চাদের বৃদ্ধি বন্ধ।

Back to top button