টাইমলাইনভারত

উত্তরপ্রদেশে নির্মাণ হতে চলেছে ২৫১ মিটারের বিশ্বের সবথেকে উঁচু মূর্তি- ভগবান শ্রী রামের মূর্তি !

উত্তরপ্রদেশের ভগবান শ্রী রামের মূর্তি স্থাপন করা হবে এ নিয়ে চর্চা অনেকে সময় আগেই শুরু হয়েছে। যোগী আদিত্যনাথ বিশ্বের সবথেকে পবিত্র নগরী অযোধ্যাতে বিশ্বের স্বামী শ্রী রামের মূর্তি স্থাপন করার ঘোষণা করেছিলেন। তবে ওই মূর্তির উচ্চতা কত হবে, সেটা নিয়ে শুধুমাত্র আন্দাজ করা হচ্ছিল। কিন্তু কেউই পরিষ্কারভাবে ভগবান শ্রী রামের মূর্তির উচ্চতা সম্পর্কে সঠিক তথ্য দিতে পারছিল না। কিন্তু এখন যোগী আদিত্যনাথের সরকার মূর্তির উচ্চতা ফাইনাল করে নিয়েছে। সমস্ত স্ট্যাচুকে টপকে ভগবান শ্রী রামের মূর্তি নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার।

এখন বিশ্বের সবথেকে উঁচু মূর্তির তালিকায় প্রথম স্থানে রয়েছে স্ট্যাচু অফ ইউনিটি। যেটা সর্দার প্যাটেলের মূর্তি, গুজরাটে এক নদীর তীরে এই মূর্তি নির্মাণ করা হয়েছে। সর্দার প্যাটেল দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন এবং খন্ডে খন্ডে ভেঙে যাওয়া ভারতকে এক দেশে পরিণত করেছিলেন। সর্দার প্যাটেলের মূর্তির উচ্চতা ১৮২ মিটার। যোগী সরকার ভগবান শ্রী রামের মূর্তি স্ট্যাচু অফ ইউনিটির থেকেও উঁচু করবে। রাম মূর্তির জন্য যোগী সরকার যে উচ্চতা নির্ণয় করেছে তা হলো ২৫২ মিটার।

অযোধ্যায় সরায়ু নদীর তীরে ভগবান শ্রী রামের মূর্তি স্থাপন করা হবে। মন্দিরের নকশাও তৈরি করে ফেলা হয়েছে। মূর্তি ১০০ হেক্টর জমির উপর তৈরি করা হবে। ব্রাজিলে খ্রিস্টানদের যীশুর উঁচু মূর্তি রয়েছে, চীন ও জাপান বুদ্ধের অনেক মূর্তি নির্মাণ করিয়েছে। কিন্তু হিন্দু ধর্মের জন্য এমন কোনো মূর্তি নেই যেটা রেকর্ড প্রস্তাবিত করবে। যোগী আদিত্যনাথ ভগবান শ্রী রামের মূর্তি নির্মাণ করে সনাতন হিন্দু ধর্মকে প্রচারিত করার কাজ করবে। ১০০ কোটি হিন্দুদের আরাধ্যদের প্রভু শ্রী রামের মূর্তি নির্মাণের প্রসঙ্গে কিছুজন এখন থেকেই বিরোধ শুরু করেছে। যদিও যোগী আদিত্যনাথের সরকার শীঘ্রই কাজ শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন।

Back to top button