টাইমলাইনখেলাক্রিকেটIPL

IPL-র গুরুত্ব সবার আগে, IPL-র জন্য পিছিয়ে যাচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

বাংলা হান্ট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian premiere leauge) অর্থাৎ আইপিএল (IPL) এই মুহূর্তে শুধুমাত্র ভারতের মাটিতেই আবদ্ধ নেই। ভারত ছাড়িয়ে সারাবিশ্বে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে আইপিএল। যার কারণে আইপিএলকে গুরুত্ব দিতে বাধ্য হচ্ছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসিও।

আইপিএলের কারণে পিছিয়ে যাচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আইপিএলের ফাইনালের সঙ্গে যাতে কোনো ভাবেই সংঘাতে না জড়িয়ে পড়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এর ফাইনাল ম্যাচ সেই কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

আগামী 10 ই থেকে 14 ই জুন ইংল্যান্ডের লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি হওয়ার কথা ছিল। কিন্তু সেই সময় আইপিএলের ফাইনাল হওয়ার সম্ভাবনা রয়েছে। যার জেরে আইপিএলের সূচি প্রকাশ হওয়ার আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের তারিখ বদলে ফেলল আইসিসি। 10 ই জুনের বদলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এর ফাইনাল ম্যাচটি হবে 18 ই জুন এবং শেষ হবে 22 শে জুন। রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে 23 শে জুন।

এখনো পর্যন্ত আইপিএলের কোন সূচি প্রকাশ করা হয়নি। তার আগে থেকেই আইপিএলের কথা চিন্তা ভাবনা করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের ডেট পিছিয়ে দেওয়া হল। এর থেকে এটাই স্পষ্ট যে আইপিএল ক্রমশ আধিপত্য বিস্তার করছে আইসিসির আন্তর্জাতিক ক্রীড়া সূচীতে।
এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে রয়েছে ভারত, তাদের শতকরা হার 71.7 শতাংশ; দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড, তাদের শতকরা হার 70 শতাংশ; তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া, তাদের শতকরা হার 69.2 শতাংশ এবং চতুর্থ স্থানে রয়েছে ইংল্যান্ড, তাদের শতকরা হার 68.7 শতাংশ।

Back to top button